রাজশাহী সোমবার, ২রা অক্টোবর ২০২৩, ১৮ই আশ্বিন ১৪৩০


‘বাংলাদেশে এখন অনেক জটিল অপারেশন সম্ভব’


প্রকাশিত:
৩ এপ্রিল ২০২৩ ২১:১৫

আপডেট:
২ অক্টোবর ২০২৩ ১১:২৮

ছবি: সাক্ষাৎ

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চিকিৎসা ক্ষেত্রে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। কিডনি প্রতিস্থাপনসহ বাংলাদেশে এখন অনেক জটিল অপারেশন সম্ভব।

সোমবার (৩ এপ্রিল) বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের নেতৃত্বে কিডনি প্রতিস্থাপনে সুস্থ হওয়া শামীমা আক্তার এবং কিডনি দানকারী মৃত সারা ইসলামের মা শবনম সুলতানাসহ সংশ্লিষ্ট চিকিৎসকরা গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে এলে সরকারপ্রধান এ কথা বলেন।

সাক্ষাতের পর এক ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব কে এম শাখাওয়াত মুন এই তথ্য নিশ্চিত করেছেন।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে আমরা মানুষের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দিচ্ছি। এ সময় বাংলাদেশি চিকিৎসকদের প্রশংসা করে চিকিৎসা খাতের উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি।

গত ১৮ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ব্রেন ডেথ এক রোগীর দুটি কিডনি দুইজন কিডনি বিকল রোগীর দেহে সফলভাবে প্রতিস্থাপন করা হয়। একই সঙ্গে ওই রোগীর দুটি কর্ণিয়াও অন্য দুইজন রোগীর চোখে সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে।

এটি দেশের প্রথম কিডনি প্রতিস্থাপন। ওইদিন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকে কিডনি ট্রান্সপ্লান্ট অপারেশন থিয়েটারে এ রোগীর অপারেশন করেন প্রক্টর ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল ও তার নেতৃত্বাধীন একটি চিকিৎসক দল।

 

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top