রাজশাহী সোমবার, ৬ই ফেব্রুয়ারি ২০২৩, ২৫শে মাঘ ১৪২৯


ডেঙ্গুতে মৃত্যু দেড়শ’ ছাড়াল, হাসপাতালে ১ হাজার ৯৪ জন


প্রকাশিত:
২ নভেম্বর ২০২২ ১৯:১০

আপডেট:
৬ ফেব্রুয়ারি ২০২৩ ২১:২৫

দেশে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গু সংক্রমণ ক্রমেই বেড়ে চলেছে। গত ২৪ ঘণ্টায়ও মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে চারজন মারা গেছেন। এতে ডেঙ্গুতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫২ জনে। এই সময়ে ডেঙ্গু নিয়ে নতুন করে এক হাজার ৯৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

বুধবার (২ নভেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও এক হাজার ৯৪ জন নতুন রোগী দেশের বিভিন্ন হাসপাতালে রোগী ভর্তি হয়েছেন। এরমধ্যে ঢাকায় ৬০০ জন এবং ঢাকার বাইরে সারাদেশে ৪৯৪ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

বর্তমানে সারাদেশে সর্বমোট তিন হাজার ৭৫০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। এরমধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে দুই হাজার ৩৩২ জন এবং ঢাকার বাইরে এক হাজার ৪১৮ জন ডেঙ্গু রোগী হাসপাতালে চিকিৎসাধীন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, চলতি বছরের প্রথম দিন (১ জানুয়ারি) থেকে ২ নভেম্বর পর্যন্ত ডেঙ্গু নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ৪০ হাজার ১০১ জন। এরমধ্যে ঢাকায় ভর্তি রোগীর সংখ্যা ২৭ হাজার ১৪৮ জন এবং ঢাকার বাইরে মোট ১২ হাজার ৯৫৩ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

এছাড়া এখন পর্যন্ত সারাদেশের বিভিন্ন হাসপাতাল থেকে ছাড়া পাওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা সর্বমোট ৩৬ হাজার ১৯৯ জন। এরমধ্যে ঢাকায় ডেঙ্গু রোগীর সংখ্যা মোট ২৪ হাজার ৭২৪ জন। আর ঢাকার বাইরে ছাড়পত্র পাওয়া রোগীর সংখ্যা মোট ১১ হাজার ৪৭৫ জন।

প্রতিবছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছিলেন এক লাখ এক হাজার ৩৫৪ জন। ওই সময়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ এ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

আরপি/ এসএইচ ১৩

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top