রাজশাহী বৃহঃস্পতিবার, ৬ই অক্টোবর ২০২২, ২১শে আশ্বিন ১৪২৯


শরীরচর্চায় পানির গুরুত্ব


প্রকাশিত:
১০ আগস্ট ২০২২ ১৫:৩৫

আপডেট:
৬ অক্টোবর ২০২২ ০৩:০৭

ফাইল ছবি

আমাদের শরীরের জন্য পানির গুরুত্ব অপরিসীম। পাশাপাশি শরীরচর্চাও। কিন্তু প্রতিদিনকার ব্যায়ামে অনেকটা পানি ঝরাতে হয়। এ সময় তাই পানি খাওয়াটা বেশ জরুরি। তবে কতটা পানি খাওয়া জরুরি তা নিয়ে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ ডায়েটিশিয়ান ফারজানা আব্দুল্লাহ।

শরীরচর্চার সময় পানি খাওয়া খুব জরুরি। বেশির ভাগ সময় দেখা যায়, আমরা তখনই পানি খাই যখন আমাদের তেষ্টা পায়। তবে আমাদের মনে রাখতে হবে, তৃষ্ণার মাধ্যমে শরীরের পানির চাহিদা বোঝানোর ‘লেট ইন্ডিকেটর’। অর্থাৎ শরীরে পানির পরিমাণ অনেক বেশি কমে যাওয়ার পরই আমাদের তেষ্টা পায়।

কঠোর শরীরচর্চা করলে এই প্রসেস আরও বিলম্বিত হয়। ফলে শরীরে দীর্ঘক্ষণ পানির ঘাটতি থাকে। তাই আমাদের একটু পর পর পানি খাওয়া উচিত। এতে ব্যায়াম করার সময় শরীরে ফ্লুইডের ঘাটতি তৈরিই না হয়।

শরীরের জরুরি মেটাবলিক রিয়্যাকশন এবং তাপমাত্রা ঠিক রাখতে পানি প্রয়োজন। শরীরচর্চার সময়ও এই তাপমাত্র ঠিক রাখতে হবে। আর তার জন্য পানি প্রয়োজন। এতে আমাদের শরীরের শক্তি উৎপাদন প্রক্রিয়া ঠিক থাকে।

শরীরচর্চার সময় আমাদের তাপমাত্রা এক ধাক্কায় অনেকটা বেড়ে যায়। আর তা ঘাম হয়ে বেরিয়ে যায়। এ সময় সঙ্গে সঙ্গে শরীরে পানির ঘাটতি মেটানো উচিত। তা না হলে, ডিহাইড্রেশন হতে পারে।

এ ছাড়া ক্লান্তি, মাথাব্যথা এবং মনোযোগের অভাব দেখা দিতে পারে। ক্রনিক ডিহাইড্রেশন থেকে কোষ্ঠকাঠিন্য, কিডনি স্টোনের মতো শারীরিক জটিলতা তৈরি হতে পারে। অতিরিক্ত পানির অভাব হিট এগজশনের ঝুঁকি বাড়িয়ে দেয়।

শরীরচর্চার সময় ঠিক কতটা পানি খাওয়া উচিত, তার নির্দিষ্ট কোনো পরিমাপ নেই। এটা পুরোটাই নির্ভর করবে শরীরের গঠন এবং সক্রিয়তার ওপর। যেমন, অ্যাথলেটদের শরীরে পানির চাহিদা বেশি হবে। কারণ তাদের মাসল মাসও বেশি।

সেই সঙ্গে মেটাবলিক চাহিদাও বেশি। অন্তত কয়েক লিটার পানির ঘাটতি না হলে তাদের তেষ্টা পায় না। তাই একটু পর পর পানি খেতে থাকা ভালো। একজন মানুষের দৈনিক ৮-১০ গ্লাস পানি খাওয়া উচিত। তবে যারা শরীরচর্চা করেন তাদের এর বাইরে গিয়ে পানি খাওয়া উচিত।

দিনে পর্যাপ্ত পানি খাচ্ছেন কি না, তা বোঝার জন্য প্রতি দেড়-দুই ঘণ্টা অন্তর ইউরিন করুন। ইউরিন যদি হালকা রঙের হয়, তাহলে বুঝবেন শরীরে পানির পরিমাণ ঠিক আছে। তবে যদি ইউরিন হলুদ হয় বা দিনে মাত্র কয়েকবারই ইউরিন হয়, তাহলে পানি খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন।

 

আরপি/ এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top