রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


সাত কলেজের ২য় মনোনয়ন তালিকা প্রকাশ ৮ অক্টোবর


প্রকাশিত:
৭ অক্টোবর ২০২২ ০৬:০৭

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০৬:৪৪

সংগৃহিত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির জন্য বিষয় ও কলেজ পছন্দের ২য় মনোনয়ন তালিকা আগামী ৮ অক্টোবর প্রকাশ করা হবে। একই সঙ্গে ভর্তি নিশ্চিত করতে টাকা জমা দেওয়ার সময়ও বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং ঢাবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, সাত কলেজের স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য কলেজ ও বিষয় পছন্দের ১ম মনোনয়ন তালিকা গত ২৮ সেপ্টেম্বর প্রকাশ করা হয়েছিল। এরপর চলতি মাসের ৫ তারিখ (বুধবার) ২য় ধাপে ও ১৫ তারিখ (শনিবার) ৩য় ধাপের মনোনয়ন তালিকা প্রকাশ করার কথা ছিল। কিন্তু গত ৪ অক্টোবর দেশের বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎ বিভ্রাটের কারণে বেশ কিছু শিক্ষার্থীরা ভর্তি নিশ্চিত করতে পারেননি। ফলে এসব শিক্ষার্থী ও তাদের অভিভাবকের অনুরোধে ১ম মনোনয়নে মনোনীত শিক্ষার্থীদের টাকা জমার তারিখ ৬ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। মনোনীত শিক্ষার্থী যারা সাত কলেজে মনোনীত বিষয়ে বা পরে মাইগ্রেশন করে পড়তে আগ্রহী তাদের এই সময়ের মধ্যে প্রথম কিস্তির টাকা দিয়ে পরবর্তী মনোনয়নে তার আসন সংরক্ষণ করতে পারবেন।

তিনি আরও বলেন, ৬ অক্টোবরের মধ্যে যারা টাকা জমা দেয়নি তাদের আসন শূন্য ঘোষণা করা হবে। এসব শূন্য আসনের সংখ্যার ভিত্তিতে আগামী ৮ অক্টোবর ২য় মনোনয়ন তালিকা প্রকাশ করা হবে। এছাড়াও এই তারিখের পর ১ম মনোনয়নের প্রথম কিস্তির টাকা জমা নেওয়ার কোনো সুযোগ নেই বলেও জানান তিনি।

এর আগে, গত মাসের ১২ আগস্ট সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা, ১৯ আগস্ট কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা এবং ২৬ আগস্ট বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। জানা গেছে, এ বছর অধিভুক্ত সাতটি কলেজে স্নাতক শ্রেণির বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৬৫০০টি, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৫৩১০টি এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৯৭০৩টি।

তবে এসব প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসন সমূহ শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনসমূহ শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত থাকবে। এছাড়াও সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, এবং সরকারি বাঙলা কলেজে ছাত্র-ছাত্রী ভর্তি হতে পারবে। এ কলেজসমূহের বিজ্ঞান ইউনিটের শাখাসমূহে ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ, বাণিজ্য ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের মাধ্যমে সম্পন্ন করা হবে।

আরপি/ এসএইচ

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top