রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


আজকে টিভিতে মাধ্যমিক-কারিগরির যেসব ক্লাস


প্রকাশিত:
১৫ জুলাই ২০২০ ১৭:৫১

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৮:২০

ছবি: সংগৃহিত

করোনা ভাইরাসের প্রাদুর্ভবের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় টেলিভিশনে পাঠদান কার্যক্রম সম্প্রচার শুরু করা হয়েছে।

এ লক্ষ্যে ছুটির দিন ব্যাতীত অন্যান্য দিনে জাতীয় সংসদ টেলিভিশনে মাধ্যমিকের বিভিন্ন স্তরে পাঠদান সম্প্রচার করা হচ্ছে। বুধবার মাধ্যমিকে ১০টি ও কারিগরির তিনটিসহ মোট ১৩টি বিষয়ের ক্লাস প্রচার করা হবে।

দেখা গেছে, গত শনিবার মাধ্যমিক ও কারিগরি স্তরের সংশোধিত ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছে। এতে মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য ১২ থেকে ১৬ জুলাই পর্যন্ত ক্লাস সম্প্রচারের সময়সূচি প্রকাশ করা হয়েছে।

আজ তিনটি ধাপে মাধ্যমিকের ৬ষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১০টি ক্লাস করানো হবে। সকাল ১০টা ৪৫ মিনিট থেকে শুরু হয়ে দুপুর ২টা ৪৫ মিনিট পর্যন্ত। এরপর দুপুর ২টা ৩০ মিনিট থেকে কারিগরি শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়ে ৩টা ৩০ মিনিট পর্যন্ত চলবে।

ক্লাস রুটিনে বলা হয়েছে, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার আওতাধীন প্রতিষ্ঠান এবং সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রাধান ও শ্রেণি শিক্ষকরা শিক্ষার্থীদের ‘আমার ঘরে আমার স্কুল’ অনুষ্ঠান সম্পর্কে অবহিত করবেন।

বিশেষ প্রয়োজনে ক্লাস রুটিন পরিবর্তন হতে পারে। আগামী সপ্তাহে মাউশির ওয়েবসাইটে নতুন ক্লাস রুটিন প্রকাশ করা হবে। প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে, তার সঙ্গে প্রতিদিনের শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্ক (বাসারকাজ) দেয়া হয়।

পরদিন টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেয়ার নির্দেশনা দিয়েছে মাউশি।

টেলিভিশনে প্রচার হওয়া প্রতিটি ক্লাস কিশোর বাতায়নেও দেয়া হবে। শিক্ষার্থীরা যেকোন সময়ে তা দেখতে পারবে। সেখানে নানা ধরণের কুইজের মাধ্যমেও শিক্ষার্থীরা খেলার ছলে শিখতে পারবে বলে জানা গেছে।

মাধ্যমিকে টেলিভিশন ক্লাসে যা থাকছে :
বুধবার ষষ্ঠ শ্রেণির ইংরেজি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের ক্লাস সকাল ১০টা ৪৫ মিনিট থেকে ১১টা ২০ মিনিট পর্যন্ত, সপ্তম শ্রেণির বাংলা ও বিজ্ঞান ক্লাস বেলা ১১টা ২০ মিনিট থেকে ১২টা, অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ক্লাস ১২টা থেকে দুপুর ১২টা ২০ মিনিট পর্যন্ত,

নবম শ্রেণির উচ্চতর গণিত, হিসাববিজ্ঞান ও অর্থনীতি ক্লাস ১২টা ২০ মিনিট থেকে ১টা ২০ মিনিট পর্যন্ত, দশম শ্রেণির পৌরনীতি ও নাগরিকতা, ইংরেজি এবং বাংলা বিষয়ের ক্লাস ১টা ২০ মিনিট থেকে ২টা ৪৫ মিনিট পর্যন্ত প্রচার করা হবে।

অন্যদিকে এদিন কারিগরি স্তরে নবম শ্রেণির জেনারেল ইলেকট্রিনিক্স ক্লাস দুপুর ২টা ৩০ মিনিট থেকে ২টা ৫০ মিনিট পর্যন্ত, দুপুর ২টা ৫০ মিনিট থেকে ৩টা ১০ মিনিট পর্যন্ত নবম শ্রেণির পোল্ট্রি বিয়ারিং এন্ড ফার্মিং এবং দশম শ্রেণির মেশিন ট্যুলস অপারেশন বিষয়ের ক্লাস দুপুর ৩টা ১০ মিনিট থেকে বিকাল ৩টা ৩০ মিনিট পর্যন্ত সম্প্রচার করা হবে।

 

 

আরপি / এমবি-৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top