রাজশাহী বৃহঃস্পতিবার, ২৯শে সেপ্টেম্বর ২০২২, ১৫ই আশ্বিন ১৪২৯


৩ নভেম্বর শুরু এইচএসসি পরীক্ষা


প্রকাশিত:
৪ সেপ্টেম্বর ২০২২ ২৩:৫৪

আপডেট:
২৯ সেপ্টেম্বর ২০২২ ২২:৫৩

ফাইল ছবি

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে আগামী ৩ নভেম্বর। তত্ত্বীয় পরীক্ষা চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। তত্ত্বীয় পরীক্ষার ১০ দিন পর ব্যবহারিক পরীক্ষা শুরু করতে চায় শিক্ষা বোর্ডগুলো। তার আলোকে প্রস্তাবিত পরীক্ষার রুটিন তৈরি করেছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। গত সপ্তাহে এই রুটিন শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড থেকে জানা গেছে, আগামী ৩ নভেম্বর থেকে এইচএসসি-সমমান পরীক্ষা শুরু করতে খসড়া পরীক্ষা রুটিন তৈরি করা হয়েছে। তত্ত্বীয় পরীক্ষা আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত চলবে। এরপর ২০ ডিসেম্বর থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে এক সপ্তাহ পর্যন্ত চলবে। প্রস্তাবিত রুটিন গত সপ্তাহে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড থেকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। চলতি সপ্তাহে এটি অনুমোদন দেয়া হতে পারে বলে সংশ্লিষ্ট মাধ্যমে জানা গেছে।

এ প্রসঙ্গে আন্ত:শিক্ষা সমন্বয়ক বোর্ডের আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, এইচএসসি পরীক্ষার প্রস্তাবিত রুটিন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় থেকে সেটি অনুমোদন দিলে দেশের সকল বোর্ডের ওয়েবসাইটে সেটি প্রকাশ করা হবে। নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে এ পরীক্ষা শুরু করা হবে বলে জানান তিনি।

জানা গেছে, চলতি বছর বন্যা পরিস্থিতির কারণে এসএসসি-সমমান এবং এইচএসসি-সমমান পরীক্ষা পিছিয়ে গেছে। এসএসসি পরীক্ষা চলতি মাসের ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে তত্ত্বীয় পরীক্ষা পহেলা অক্টোবর পর্যন্ত চলবে। এরপর ১০ অক্টোবর থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ১৫ অক্টোবর পর্যন্ত চলবে।

এদিকে আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষা-২০২২ সুষ্ঠ, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে সম্পন্নের লক্ষ্যে আগামীকাল সোমবার জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির সভা শেষে প্রেস ব্রিফিং করবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

প্রসঙ্গত, চলতি বছরের এইচএসসি পরীক্ষায় প্রায় ১৫ লাখ শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন। অন্যান্য বছরের হিসেবে প্রতি বছর দেড় থেকে দুই লাখ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন থেকে ঝড়ে পড়েন। সে অনুযায়ী ১৩ থেকে সাড়ে ১৩ লাখ ছাত্রছাত্রী এ পরীক্ষায় অংশগ্রহন করতে পারেন।

 

 

 

আরপি/এসআর-০২


বিষয়: এইচএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

Top