রাজশাহী বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


সমাজসেবার স্থগিত পরীক্ষার প্রশ্নপত্র ফেসবুকে!


প্রকাশিত:
২৬ ডিসেম্বর ২০২১ ০৩:৫৯

আপডেট:
১৮ এপ্রিল ২০২৪ ০৭:২০

ফাইল ছবি

দ্বিতীয়বারের মতো স্থগিত হলো সমাজসেবা অধিদফতরের তৃতীয় শ্রেণির সমাজকর্মী (ইউনিয়ন) স্থায়ী রাজস্ব পদে প্রার্থীদের লিখিত পরীক্ষা। বৃহস্পতিবার রাতে এ ঘোষণা আসে।

শুক্রবার (২৪ ডিসেম্বর) বিকেলে এ পরীক্ষা হওয়ার কথা ছিল। এদিকে চাকরি প্রার্থীদের অভিযোগ, এ পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়েছে। স্থগিতের আগে থেকেই ফেসবুকে প্রশ্ন পাওয়া যাচ্ছিল বলে জানিয়েছেন তারা।

বৃহস্পতিবার রাতে পরীক্ষা স্থগিতের কথা জানিয়ে সমাজসেবা অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ) ও বিভাগীয় নিয়োগ কমিটির সভাপতি সৈয়দ মো. নূরুল বাসির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামীকাল বিকেল তিনটায় সমাজসেবা অধিদফতরের সমাজকর্মী (ইউনিয়ন) স্থায়ী রাজস্ব পদে অনুষ্ঠেয় লিখিত পরীক্ষা অনিবার্য কারণবশত স্থগিত করা হলো।

চাকরি প্রার্থীদের অভিযোগ, প্রশ্নপত্র ফাঁসের কারণে পরীক্ষা স্থগিত করা হয়েছে। গতকাল থেকে ফেসবুকের বিভিন্ন গ্রুপে প্রশ্ন ভেসে বেড়াচ্ছে। এ ধরনের নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁসের পেছনে শত শত কোটি টাকার ঘুষ লেনদেন হচ্ছে।

নোমান রুশাফী নামের এক চাকরিপ্রার্থী ফাঁস হওয়া প্রশ্নের একটি ছবি শেয়ার করে ফেসবুকে লিখেছেন, রাষ্ট্রযন্ত্রের কাছে আমার বিনীত জিজ্ঞাসা, বিসিএস পরীক্ষাই কি শুধু চাকরির পরীক্ষা? অন্যান্য পরীক্ষাগুলোকে কি পরীক্ষা মনে হয় না? এর জবাব কে দেবে? বিসিএস পরীক্ষা এতটা সতর্কতার সঙ্গে নেওয়া হলেও অন্যান্য চাকরির পরীক্ষাগুলো সেই ভাবে নেওয়া হয় না কেনো?

মো. আসাদুজ্জামান নামের একজন লিখেছেন, দেশটি কাদের দ্বারা, কাদের জন্য এবং কীভাবে পরিচালিত হচ্ছে? স্থগিত করতে করতে সন্ধ্যা হয়ে গেল! আর স্থগিত কেন করতে হলো! অনিবার্য কারণটি কী! প্রশ্ন ফাঁস? তাই যদি হয়, তবে ফাঁসে যারা জড়িত তাদের ফাঁসি কই? হ্যাঁ, আমি আবারও বলছি, তাদের ফাঁসি কই? রাষ্ট্রের অসীম ক্ষমতা তবে কাদের উপর প্রয়োগ হবে?

আশিকুল ইসলাম তমাল নামে একজন চাকরি প্রার্থী বলেছেন, এভাবে সব নিয়োগ পরীক্ষায় জালিয়াতি হচ্ছে। দেখা গেছে, ভাগ বাটোয়ারায় মতের অমিল হলে এসব জালিয়াত প্রকাশ্যে আসছে। নয়তো গোপনেই এসব থেকে যাচ্ছে। সামনে আসছে বলে আমরা জানতে পারছি। যেগুলো সামনে আসে না, সেগুলো কেউই জানতে পারে না। এমন পরিস্থিতির দ্রুত পরিবর্তন জরুরি।

পরীক্ষা স্থগিতের কারণ জানতে সমাজসেবা অধিদফতরের প্রশাসন ও অর্থ শাখার পরিচালক এবং বিভাগীয় নিয়োগ কমিটির সভাপতি সৈয়দ মো. নুরুল বাসিরের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তার মুঠোফোন বন্ধ পাওয়া যায়। অধিদফতরের জনসংযোগ কর্মকর্তাকেও বারবার কল দিয়ে পাওয়া যায়নি।

এর আগে ২০১৯ সালের ২৭ সেপ্টেম্বর সমাজকর্মী (ইউনিয়ন) স্থায়ী রাজস্ব পদের পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু পরীক্ষার তিন দিন আগে তা স্থগিত করা হয়। আর এবার স্থগিত হলো পরীক্ষার আগের দিন।

সমাজসেবা অধিদফতর সমাজকর্মী ১৬তম গ্রেডের পদ। ৪৬৩টি শূন্য পদের বিপরীতে প্রার্থীর সংখ্যা ৬ লাখ ৬২ হাজার ২৭০ জন। প্রতি পদের বিপরীতে প্রার্থী ১ হাজার ৪৩০ জন।

 

আরপি/ এমএএইচ-১১

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top