রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


দেশের দুগ্ধ ও মাংস শিল্প রক্ষায় বিডএফএ’র ১০ দফা দাবি


প্রকাশিত:
১৫ জুন ২০২০ ০৫:৩৭

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১০:৪০

ছবি: সংগৃহীত

দেশের দুগ্ধ ও মাংস শিল্প রক্ষায় ১০ দফা দাবি জানিয়েছে দুগ্ধ ও মাংস খামার মালিকদের সংগঠন বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন (বিডএফএ)। একইসঙ্গে প্রস্তাবিত বাজেটে বাল্ক ফিল্ড মিল্কের উপর আমদানি শুল্ক বৃদ্ধির দাবিও তুলে ধরা হয়।

রোববার ঢাকা রিপোটার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিডএফএ’র পক্ষ থেকে এসব তথ্য তুলে ধরা হয়।

সাংবাদিক সম্মেলন উপস্থিত ছিলেন বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির মহাসচিব শাহ এমরান, ভাইস প্রেসিডেন্ট আলী আজম রহমান শিবলী, তেজগাঁও জোনের সভাপতি গোলাম আহমেদ টিটু। আরও ছিলেন ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন জেলা উপজেলার ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের নেতারা।

সংবাদ সম্মেলনে শাহ এমরান বলেন, এইচএস কোডে বাল্ক ফিল্ড মিল্ক নামে ভেজিটেবল ফ্যাট মিশ্রিত যে দুধ বাংলাদেশে আমদানি হয় তাই মূলত দেশের দুগ্ধ শিল্পের ধংসের জন্য দায়ী। দুঃখের বিষয় ভেজিটেবল ফ্যাট মিশ্রিত এই দুধের উপর আমদানি শুল্ক বাড়ানো হয়নি।

এই দুধই সাধারণত বস্তা আকারে মেয়াদোত্তীর্ণ হওয়ার কিছুদিন আগে আমদানি করে নতুনভাবে পলিপ্যাক করে বিক্রি করা হয় দোকান, হোটেল, বেকারি, রেস্টুরেন্টসহ বিভিন্ন জায়গায়। যা জনস্বাস্থ্যের জন্যও হুমকি৷

এই দুধের উপর আমদানি শুল্ক বাড়িয়ে ১০০% করা এবং এন্টি ডাম্পিং ট্যাক্স আরোপ করে দেশীয় দুগ্ধ শিল্প রক্ষার জোর দাবি জানানো হয় সংবাদ সম্মেলনে।

পাশাপাশি করোনা পরিস্থিতি মোকাবেলাসহ দেশীয় দুধ ও মাংস শিল্পকে রক্ষায় ১০ দফা দাবি জানানো হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- বাল্ক ফিল্ড মিল্ক আমদানিতে শুল্ক ১০০%-এ উন্নীত করা এবং এন্টি ডাম্পিং ট্যাক্স আরোপ করা।

পশুখাদ্যের সিন্ডিকেট ভাঙ্গার জন্য পশুখাদ্যের আমদানি শুল্ক প্রত্যাহার করে টিসিবির মত পশুখাদ্য প্রতিটি উপজেলায় বিতরণের ব্যবস্থা করা। বিদ্যুৎ বিল, পানির বিল, জমির খাজনা বাণিজ্যিকের আওতা থেকে কৃষিখাতের আওতায় আনা। ২০ বছর আয়কর রেয়াত ঘোষণা দেয়া।

দেশেই গুড়ো দুধের প্লান্ট তৈরি করার সব ধরনের সহযোগিতা প্রদান করা। খামারিদের দুধ সংগ্রহ ও বাজারজাতকরণের যথাযথ ব্যবস্থা নেয়া। গত ১০ বছরের মুদ্রাস্ফীতি বিবেচনায় খামারিদের দুধের দাম সর্বনিম্ন ৬০ টাকা করে দেয়া। পশুখাদ্য ও আধুনিক যন্ত্রপাতি আমদানিতে সব শুল্ক প্রত্যাহার করা।

করোনা পরিস্থিতি মোকাবেলায় গরুকে বাঁচিয়ে রাখতে কৃষকদের সরাসরি আর্থিক সহযোগিতা ও বিনা শর্তে ঋণ প্রদান করা এবং মাংস শিল্পকে রক্ষার্থে বিদেশ থেকে মাংস আমদানি বন্ধ করা।

 

 

আরপি/এমএএইচ-১৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top