রাজশাহী বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


দু’দিনের ব্যবধানে আবারও ৪৫ টাকা বাড়লো পেঁয়াজের দাম


প্রকাশিত:
২৭ নভেম্বর ২০১৯ ০৫:৪৫

আপডেট:
২৪ এপ্রিল ২০২৪ ২৩:২৯

ফাইল ছবি

কমতে কমতে আবার হঠাৎ করেই বেড়ে গেল পিয়াজের দাম। হিলি স্থলবন্দরের খুচরা বাজারে দু’দিনের ব্যবধানে প্রকার ভেদে দাম বেড়েছে কেজিতে ৪০ থেকে ৪৫ টাকা।

যে পেঁয়াজ দু’দিন আগে খুচরা বাজারে বিক্রি হয়েছে প্রতি কেজি ১৩০ থেকে থেকে ১৪০ টাকায়। আজ মঙ্গলবার সেই পিয়াজই প্রকারভেদে বিক্রি হচ্ছে ১৮০ টাকা কেজি দরে। আবার অন্যদিকে দিনাজপুর শহরের বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে ২০০-২২০টাকায়।

এদিকে দিনাজপুরের বাজারে উঠেছে নতুন পাতা পিয়াজ, আর তা এখন পাওয়া যাচ্ছে ৮০ থেকে ৯০ টাকা কেজিতে। অপরদিকে বাড়তে শুরু করেছে রসুনের দামও। প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকা কেজি দরে।
দিনাজপুরের হিলি স্থলবন্দর ছিলো আমদানিকৃত ভারতীয় পিয়াজের বড় মোকাম। প্রতিদিন এই স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি হতো ১২ থেকে ১৫শ' মেট্রিকটন পিয়াজ। কিন্তু ভারত সরকারের সিদ্ধান্তে গত ২৯ সেপ্টেম্বর থেকে পিয়াজ রফতানি বন্ধ করে দেয়। এর পর থেকেই পিয়াজের দাম বাড়তে থাকে।

বিক্রেতারা বলছেন, চাহিদার তুলনায় আমদানি কম হওয়ায় পিয়াজের দাম বেড়েছে। সরকার মনিটরিং কার্যক্রম পরিচালনা করায় পিয়াজের দাম কমে আসে।

এদিকে, বাজারে উঠেছে নতুন পাতা পিয়াজ, তাও এই দু’দিনের ব্যবধানে কেজিতে দাম বেড়েছে ২০ টাকা। তবু কম দামে পাতা পিয়াজ পেয়ে ক্রেতারা শুকনো পেঁয়াজ কেনা অনেকাংশে কমিয়ে দিয়েছে।

উল্লেখ্য, দেশের বাজারে পিয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধির কারণ অনুসন্ধানে বিভিন্ন জেলার আমদানিকারকসহ হিলির ৮ জনকে তলব করেন জাতীয় রাজস্ব বোর্ডের কাস্টমস শুল্ক ও গোয়েন্দা অধিদফতর। এসব আমদানিকারকদের ঢাকায় কাস্টমস শুল্ক ও গোয়েন্দা কার্যালয়ে পর্যায়ক্রমে ডাকা হয় ২৫ ও ২৬ নভেম্বর। তাদের কাছে চাওয়া হয় পণ্যের ইনভয়েস, বিল অফ এন্টি ও এলসিসহ যাবতীয় কাগজ-পত্র।

 

আরপি/ এএস



আপনার মূল্যবান মতামত দিন:

Top