রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


চলতি বছরের প্রথম তিন মাসে

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক পরিচালকদের সম্মানী বাবদ ২১ কোটি ৩ লাখ ৬১ হাজার ৮৯০ টাকা নেয়ার অভিযোগ


প্রকাশিত:
১৮ আগস্ট ২০১৯ ২১:২৩

আপডেট:
১৮ আগস্ট ২০১৯ ২১:২৫

প্রতিকী ছবি


পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকের পরিচালকরা চলতি বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত) সম্মানী ও ব্যবস্থাপনা পরিচালকের বেতন-ভাতা বাবদ ২১ কোটি ৩ লাখ ৬১ হাজার ৮৯০ টাকা নেয়ার অভিযোগ উঠেছে।

ব্যাংকগুলোর বিভিন্ন পারিতোষিকের তথ্য পর্যালোচনা করে দেখা যায়, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক পরিচালকদের সম্মানী-বাবদ দেয়া হয়েছে প্রায় ৫২ লাখ টাকা। অপরদিকে অন্যান্য ব্যাংকের সম্মানী বাবদ খরচ হয়েছে মাএ দুই থেকে ১০ লাখ টাকা। 

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক: চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ, এ তিন মাসে র পরিচালকরা সম্মানী-বাবদ নিয়েছেন ৫১ লাখ ৭৭ হাজার ২৭৭ টাকা। গত বছরে (২০১৮) জানুয়ারি-মার্চ সময়ে যার পরিমান ছিল ৩৮ লাখ ৮৭ হাজার ৬৪৭ টাকা। অর্থাৎ  এ বছর বেশি নিয়েছেন ১২ লাখ ৮৯ হাজার ৬৩০ টাকা।

শুধু পরিচালক নয় মোটা অঙ্কের টাকা নিয়েছেন ব্যবস্থাপনা পরিচালকও।গড়ে প্রতি মাসে তিনি ব্যাংক থেকে নিয়েছেন ২২ লাখ ৫০ হাজার টাকা।ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী চলতি বছরের তিন মাসে বেতন-ভাতাসহ বিভিন্ন পারিতোষিক-বাবদ ব্যাংক থেকে নিয়েছেন ৬৭ লাখ ৫০ হাজার টাকা।  

গত বছরের (জানুয়ারি-মার্চ) ব্যবস্থাপনা পরিচালকের পেছনে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের খরচ হয়েছিল ৫৩ লাখ ৫০ হাজার টাকা। যা এবছরে আরও বেড়েছে।

 

ইসলামী ব্যাংক:  ইসলামী ব্যাংক পরিচালকদের সম্মানী-বাবদ খরচ হয়েছে আগের বছরের তুলনায় প্রায় তিনগুণ বেড়েছে । চলতি বছরের তিন মাসে পরিচালকরা সম্মানী-বাবদ নিয়েছেন ২১ লাখ ৯৪ হাজার ৫২ টাকা। গত বছরে  এর পরিমাণ ছিল আট লাখ ৫৯ হাজার ৩৩৭ টাকা। 

 ২০১৮ সালের জানুয়ারি-মার্চ সময়ে ব্যবস্থাপনা পরিচালকের বেতন-ভাতাসহ বিভিন্ন পারিতোষিক বাবদ ব্যাংকটির খরচ হয় ২৫ লাখ ৫০ হাজার টাকা। যা চলতি বছরের  তিন মাসে বেড়ে হয়েছে ৪০ লাখ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় ব্যবস্থাপনা পরিচালকের জন্য ব্যাংকটির খরচ বেড়েছে প্রায় দ্বিগুণ।

 

এনসিসি ব্যাংক:

পরিচালকদের সম্মানী নেয়ার ক্ষেত্রে তৃতীয় স্থানে রয়েছে এনসিসি ব্যাংক। তিন মাসে সম্মানী-বাবদ নিয়েছেন ১৬ লাখ ৪ হাজার ৫৮৩ টাকা। আগের বছর যার পরিমান ছিল ১১ লাখ ৭৭ হাজার ৩৯৪ টাকা।

অপরদিকে  পরিচালক সম্মানী-বাবদ খরচ কমেছে ডাচ্-বাংলা ব্যাংকের। চলতি বছরের জানুয়ারি-মার্চ সময়ে ব্যাংকটির পরিচালকরা সম্মানী-বাবদ নিয়েছেন ৩৫ হাজার ৯৪৫ টাকা। গত বছরের তিন মাসে  পরিচালকরা সম্মানী-বাবদ নেন ৬৫ হাজার ৫০০ টাকা। 

ডিএসই’ সূত্র জানান, ব্যাংকের দুরবস্থার কারণে এখন পুঁজিবাজারে সংকট দেখা দিয়েছে। ব্যাংকগুলো থেকে শেয়ারহোল্ডাররা প্রত্যাশিত লভ্যাংশ পাচ্ছেন না। অথচ পরিচালকরা ঠিকই বিভিন্নভাবে ব্যাংক থেকে টাকা নিয়ে যাচ্ছেন। কেন্দ্রীয় ব্যাংকের উচিত ব্যাংক থেকে পরিচালকদের টাকা নেয়ার বিষয়টি কঠোরভাবে তদারকি করা।

 সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, তিন মাসে একটি ব্যাংক থেকে পরিচালকদের ৫১ লাখ টাকার ওপর সম্মানী নেয়া কিছুতেই স্বাভাবিক ঘটনা হতে পারে না। পরিচালকদের এভাবে টাকা নেয়া অনৈতিক। কেন্দ্রীয় ব্যাংকের এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া উচিত।

তিনি আরও বলেন, ব্যাংকগুলোতে সুশাসনের অভাব আছে। এমডিদের বেতন-ভাতার ক্ষেত্রেও কোনো শৃঙ্খলা নেই। যে যেমন খুশি পারিশ্রমিক নিচ্ছেন। ফলে ব্যাংকের খরচের মাত্রা বেড়ে যাচ্ছে। এতে ব্যাংকের প্রফিট (মুনাফা) কম হচ্ছে। মুনাফা কম হওয়ার কারণে আমানতকারীদের ইন্টারেস্ট কম দেয়া হচ্ছে এবং শেয়ারহোল্ডাররা কম লভ্যাংশ পাচ্ছেন।

পরিচালকদের সম্মানী-বাবদ বিষয়ে জানতে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরীর মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি। ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার বলেন, আমি এ বিষয়ে কিছু বলতে পারব না।

 

তালিকাভুক্ত ৩০ ব্যাংকের মধ্যে ১৫টির পরিচালকদের সম্মানী নেয়ার পরিমাণ বেড়েছে। ১৫ টি ব্যাংকের পরিচালকদের সম্মানী নেয়ার পরিমাণ গত বছরের তুলনায় কমেছে।

 

 

স/ এম এইচ সোহাগ

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top