রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


রাজশাহী কলেজে গণিত জিজ্ঞাসা অনুষ্ঠিত


প্রকাশিত:
১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১০:২৯

আপডেট:
১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৪৮

ছবি: রাজশাহী পোস্ট

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সব সমস্যার গাণিতিক সমাধানের জন্য দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে শুরু হয়েছে রাজশাহী কলেজ গণিত বিভাগের ক্লাব অব ম্যাথমেটিক্স আয়োজিত গণিত বিষয়ক কুইজ প্রতিযোগিতা 'সমস্যায় ভাবনা যত, গণিত দিবে সমাধান তত '।

সোমবার (১২ ফেব্রুয়ারি) রাজশাহী কলেজের গণিত বিভাগে দুপুর ১ ঘটিকায় অনুষ্ঠিত হয়েছে কুইজ প্রতিযোগিতা। আগামী রববার (১৮ফেব্রুয়ারি) প্রতিযোগিতার পুরস্কার বিতরণী আয়োজন করা হয়েছ। এ দিনচাকরি প্রত্যাশী এবং বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা সংক্রান্ত দিক নির্দেশনামূলক ফ্রি সেমিনারের আয়োজন করা হয়েছে।

কুইজ প্রতিযোগিতাটি দুইটি গ্রুপে সম্পন্ন হয়। উচ্চ মাধ্যমিক শাখার জন্য সিগমা গ্রুপ,এই গ্রুপে রাজশাহী মহানগরীর সকল কলেজের উচ্চ মাধ্যমিক পর্যায়ের বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত সকল শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। এবং অপরটি হচ্ছে ফাই গ্রুপ, শুধুমাত্র রাজশাহী কলেজের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের সকল শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে এই গ্রুপে। পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীকে নির্দিষ্ট ফী জমা দানের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হয়েছে। সিগমা গ্রুপের প্রশ্ন বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সংক্রান্ত প্রশ্নের অনুকরণে তৈরি করা এবং ফাই গ্রুপের প্রশ্ন সকল প্রকার চাকরির পরীক্ষা সংক্রান্ত প্রশ্নের অনুকরণে তৈরি।দুটি গ্রুপের আলাদা প্রশ্নপত্রে পরীক্ষা শুরু হয় দুপুর একটা থেকে। ৫০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে প্রতিটি গ্রুপ-এর পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কুইজ প্রতিোগিতায় সিগমা গ্রুপ থেকে অংশগ্রহণ করছে ১৫০জন ও ফাই গ্রুপ থেকে অংশগ্রহণ করছে ৬৩৩জন।

রাজশাহী সিটি কলেজের উচ্চ মাধ্যমিক শাখার শিক্ষার্থী নাইমুর ইসলাম বলেন , ভর্তি পরীক্ষার আদলে তৈরি এই কুইজ প্রতিযোগিতা আমাদের অনেক সাহায্য করেছে। এই প্রতিযোগিতার জন্য আমি অনেক দিন থেকেই প্রিপারেশন নিচ্ছিলাম ।রাজশাহী কলেজের পদার্থ বিভাগের আরেক শিক্ষার্থী নোমান মেহেদী বলেন ,স্নাতক পর্যায়ের অনেকেই গনিককে কম গুরুত্ব দিয়ে থাকে বা তাদের বেশি গণিত চর্চা করা হয়না কিন্তু চাকরি ও বিসিএস পরীক্ষায় সব চেয়ে বেশি দরকার গণিত, এ প্রতিযোগিতার মাধ্যমে আমাদের গণিত চর্চা হচ্ছে ও আমাদের মধ্যে আন্তরিকতা ও বৃদ্ধি পাচ্ছে।
এ বিষয়ে রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ আব্দুল খালেক বলেন, এ ধরনের কুইজের মাধ্যমে সাধারণ শিক্ষার্থীদের মাঝে প্রতিযোগিতা মূলক মনোভাব তৈরি হবে এবং শিক্ষার্থীরা পড়াশুনায় আরো বেশি মনোযোগী হবে। শিক্ষার্থীদের কৌশলী,সৃজনশীল এবং তাদেরকে দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে এ ধরনের কুইজ প্রতিযোগিতার আয়োজন।

 

 

আরপি/যেডএফ



আপনার মূল্যবান মতামত দিন:

Top