রাজশাহী বৃহঃস্পতিবার, ৩০শে মে ২০২৪, ১৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


রাবি ভর্তি পরীক্ষায় ৪ লাখ আবেদন জমা


প্রকাশিত:
২৮ মার্চ ২০২৩ ২৩:৪৫

আপডেট:
৩০ মে ২০২৪ ০৯:১৫

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদন জমা পড়েছে চার লাখ ১ হাজার ৪১৪টি। আবেদনকারী ভর্তিচ্ছু ২ লাখ ১৯ হাজার ২৭৩ জন।

মঙ্গলবার (২৮ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অধিদফতরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বিষয়টি নিশ্চিত করেছেন।

আবেদন যাচাই-বাছাই শেষে নির্বাচিত ভর্তিচ্ছুরা আগামী ৯ এপ্রিল দুপুর ১২ টা থেকে চূড়ান্ত আবেদন করতে পারবে। ১৫ এপ্রিল পর্যন্ত চূড়ান্ত আবেদন প্রক্রিয়া চলবে। এর আগে গত ১৫ মার্চ থেকে প্রাথমিক আবেদন শুরু হয়। এ আবেদন চলে ২৭ মার্চ রাত ১২ টা পর্যন্ত।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বলেন, চলতি বছর তিনটি ইউনিটে সর্বমোট ৪ লাখ ১ হাজার ৪১৪টি আবেদন জমা পড়েছে। এরমধ্যে ‘এ’(মানবিক) ইউনিটে আবেদন জমা পড়েছে ১ লক্ষ ৪৮ হাজার ৬১০টি। ‘বি’(বাণিজ্য) ইউনিটে ৯৮ হাজার ৬৪৪টি এবং ‘সি’(বিজ্ঞান) ইউনিটে ১ লক্ষ ৫৪ হাজার ১৬০টি।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি থেকে জানা যায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবার ২৯ মে থেকে ৩১ মে পর্যন্ত এ (মানবিক), বি (বাণিজ্য) এবং সি (বিজ্ঞান) এই তিন ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি/সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার জন এবং বিভিন্ন কোটায় আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। ভর্তি পরীক্ষা সকাল ৯টা থেকে ১০ টা, বেলা ১১টা থেকে দুপুর ১২ টা, বেলা ১টা থেকে ২টা এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চার শিফটে অনুষ্ঠিত হবে। ৮০টি বহুনির্বাচনী প্রশ্নের মান ১০০। প্রতি ৪ ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে।

 

 

আরপি/এসআর-১৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top