রাজশাহী মঙ্গলবার, ২৯শে নভেম্বর ২০২২, ১৬ই অগ্রহায়ণ ১৪২৯


কোচিং সেন্টার কখনও শিক্ষা প্রতিষ্ঠানের বিকল্প হতে পারে না: আবদুল্লাহ আবু সায়ীদ


প্রকাশিত:
১৫ নভেম্বর ২০২২ ২৩:১২

আপডেট:
১৫ নভেম্বর ২০২২ ২৩:১৩

ছবি: মতবিনিময়

কোচিং সেন্টার কখনও শিক্ষা প্রতিষ্ঠানের বিকল্প হতে পারে না। কোচিং সেন্টার শিক্ষার্থীকে দক্ষ করতে পারে কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানই তাকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তোলে- বলে মন্তব্য করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ, সাহিত্যিক ও আলোকিত মানুষ গড়ার কারিগর অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

মঙ্গলবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় রাজশাহী কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে ‘কথা ও গল্প’ শীর্ষক মতবিনিময় অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের রাজশাহী আগমন উপলক্ষে রাজশাহী কলেজের মূল ফটকের সামনে কলেজ প্রশাসন এই বিশেষ মতবিনিময়ের আয়োজন করে।

বক্তব্যের শুরুতেই রাজশাহী কলেজে শিক্ষক হিসেবে প্রথম যোগদানের স্মৃতিচারণ করেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। প্রায় ৩০ মিনিট ধরে স্বভাবসূলভ হাস্যরসে ‘কথা ও গল্প’ দিয়ে উপস্থিত শিক্ষক-শিক্ষার্থীদের মুগ্ধ করে রাখেন এই শিক্ষাবিদ।

শিক্ষকদের প্রতি সম্মান জানিয়ে তিনি বলেন, যদি কেউ জিজ্ঞেস করে তুমি জীবনে কার কাছে সব থেকে বেশি পেয়েছো, তাহলে আমাকে বলতেই হবে আমার শিক্ষকদের কাছ থেকে।

অনুষ্ঠানে শুভেচ্ছা কথনে রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদকে আলোক-বর্তিকা বলে উল্লেখ করেন।বছরের পর বছর তিনি আলো দিয়ে শিক্ষার্থীদের পথ দেখিয়ে যাচ্ছেন বলেও জানান তিনি।

ধন্যবাদ জ্ঞাপন করে রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক বলেন, অসুস্থ প্রতিযোগিতা আর হতাশায় যখন আমরা ক্রমশ পিছিয়ে যাচ্ছি তখন আবদুল্লাহ আবু সায়ীদদের মতো মহৎপ্রাণেরাই আমাদের সঠিক পথে এগিয়ে যেতে উৎসাহ দেন। দীর্ঘ ৬০ বছর পর রাজশাহী কলেজে আগমনের জন্য অধ্যক্ষ অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

 

 

আরপি/এসআর-১০



আপনার মূল্যবান মতামত দিন:

Top