রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


ইনোভেশন মানে নতুন কিছু নিয়ে আসা-রাজশাহী কলেজে বিভাগীয় কমিশনার


প্রকাশিত:
২৩ জুন ২০২২ ১০:০৯

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ১৫:৫২

ছবি: সেমিনার

রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ বলেছেন, ইনোভেশন মানে নতুন কিছু নিয়ে আসা। যাতে জনগণকে সহজে সেবা দেওয়া যায়। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে ইনোভেশন উল্লেখ করে তিনি বলেন, সর্বপ্র্রথম ইনোভেশন নিয়ে এসেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। একটি আঙ্গুলের ইশারায় ৭ কোটি বাঙালি সাহসী জাতিতে পরিণত হয়েছিল।

বুধবার (২২ জুন) রাজশাহী কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত একটি সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সহযোগীতায় ইনোভেশন শোকেসিংয়ের উদ্বোধন উপলক্ষে রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয় এ সেমিনারের আয়োজন করে।

বিভাগীয় কমিশনার বলেন, ইনোভেশনকে কাজে লাগিয়েই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। ছাত্র-ছাত্রীরা নতুন নতুন আইডিয়া নিয়ে নতুন কিছু উদ্ভাবন করেছে। এভাবেই শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

ইনোভেশন হিসেবে ক্রিকেটের বিভিন্ন ফরম্যাটের বিষয় উল্লেখ করে বিভাগীয় কমিশনার বলেন, ক্রিকেটে এক সময় ওয়ান ডে বা টি-টোয়েন্টি ছিল না। শুধু ছিল পাঁচ দিনের টেস্ট ম্যাচ। সেখান থেকে এখন পঞ্চাশ ওভারের ওয়ান ডে, বিশ ওভারের টি-টোয়েন্টি চালু করা হয়েছে। এমনকি দশ ওভারের টি-টেন খেলা চালু করার কথা চলছে। ইনোভেটিভ আইডিয়া একটি খেলাকে কতটা জনপ্রিয় করে দিয়েছে।

এছাড়াও টিসিবির মাধ্যমে খাদ্যদ্রব্য দেওয়া বা একদিনে ১ কোটি মানুষকে করোনা ভ্যাকসিন দেওয়াও এক ধরনের ইনোভেশন বলে জানান জাফরউল্লাহ্।

সেমিনারে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুল কাশেম মোঃ মহিউদ্দিন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী কলেজের সহযোগী অধ্যাপক আব্দুল মালেক। মূল প্রবন্ধের উপর আলোচনা করেন রাজশাহী কলেজের সহযোগী অধ্যাপক সুশান্ত রায় চৌধুরী।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার এএনএম মঈনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক, অতিরিক্ত ডিআইজি জয়দেব কুমার ভদ্র, রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিল, রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেক।

প্রসঙ্গত, ইনোভেশন শোকেসিংয়ে রাজশাহী বিভাগের আট জেলার বিভিন্ন সরকারি দপ্তরের ২৫টি স্টল নিজ নিজ দপ্তরের উদ্ভাবনী উদ্যোগ তুলে ধরেন।

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top