রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


স্বাস্থ্যবিমা সুবিধা পাচ্ছেন হাবিপ্রবি শিক্ষার্থীরা


প্রকাশিত:
২৯ ডিসেম্বর ২০২১ ০০:৩২

আপডেট:
২৯ ডিসেম্বর ২০২১ ০০:৩২

ফাইল ছবি

নিয়মিত সব শিক্ষার্থীকে স্বাস্থ্য ও জীবনবিমা প্রকল্পের আওতায় আনল দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) প্রসাশন। প্রতি বছর এনরোলমেন্ট ফি’র সঙ্গে বাৎসরিক ২৭০ টাকা প্রিমিয়াম দিয়ে তালিকাভুক্ত বিভিন্ন হাসপাতালে চিকিৎসাসেবা নেওয়ার ক্ষেত্রে বছরে সর্বোচ্চ ৫০ হাজার টাকা বিমা সুবিধা পাবেন শিক্ষার্থীরা।

তবে ছাত্রত্ব শেষ হলে এ সুবিধা পাবেন না। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ।

তিনি জানান, প্রত্যেক শিক্ষার্থী হাসপাতালে ভর্তির ক্ষেত্রে বার্ষিক সর্বোচ্চ ৫০ হাজার টাকা বিমাসুবিধা পাবেন। এরমধ্যে হাসপাতালে থাকাকালীন কেবিন বা ওয়ার্ডের ভাড়া, হাসপাতাল সেবা, অস্ত্রোপচারজনিত ব্যয়, চিকিৎসকের পরামর্শ ফি, ওষুধ ও পরীক্ষা-নিরীক্ষার বিল বাবদ দৈনিক সর্বোচ্চ ৩ হাজার টাকা চিকিৎসা ব্যয় পাবে।

বহির্বিভাগে চিকিৎসার ক্ষেত্রে প্রত্যেক শিক্ষার্থীর জন্য বছরে ১০ হাজার টাকা বরাদ্দ রয়েছে। এর মধ্যে বহির্বিভাগে পরীক্ষা-নিরীক্ষার ব্যয় অন্তর্ভুক্ত থাকবে ও বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ফি বাবদ প্রতি ব্যবস্থাপত্রে সর্বোচ্চ ৫০০ টাকা পাওয়া যাবে। তবে কোনো শিক্ষার্থী ছাত্রত্ব হারালে অথবা ছাত্রত্ব না থাকলে বিমা সুবিধা পাবেন না বলে জানান তিনি।

তিনি আরও জানান, নতুন শিক্ষাবর্ষ ভর্তি হতে যাওয়া সব শিক্ষার্থীদের জন্য এটি বাধ্যতামূলক করা হবে। তবে বর্তমান শিক্ষার্থীদের জন্য জানুয়ারি মাসে গুগল ফর্ম এর মাধ্যমে মতামত নেওয়া হবে। শিক্ষার্থীরা বিমা সুবিধা নিতে চাইলে সবার জন্য এটি বাধ্যতামূলক করা হবে। এছাড়াও বিমা-সংক্রান্ত সব শর্ত ও বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.hstu.ac.bd) পাওয়া যাবে।

 

আরপি/ এমএএইচ-০১



আপনার মূল্যবান মতামত দিন:

Top