রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


বৃক্ষনিধনের প্রতিবাদে রুয়েটে মানববন্ধন


প্রকাশিত:
১৬ সেপ্টেম্বর ২০২১ ২৩:০৩

আপডেট:
১৬ সেপ্টেম্বর ২০২১ ২৩:০৭

ছবি: মানববন্ধন

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) বৃক্ষনিধনের প্রতিবাদে মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টায় রুয়েটের প্রধান ফটকের সামনে পরিবেশ আন্দোলনের ব্যনারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

কর্মসূচিতে বক্তারা বলন, পরিবেশ ধ্বংস করে আমরা উন্নয়ন চাই না। বিশ্ববিদ্যালয়ের অনেক পরিত্যক্ত জায়গা রয়েছে। সেখানে অবকাঠামোগত উন্নয়ন করা হোক।

মানববন্ধনে বিশ্ব পর্যটক তানভীর অপু বলেন, লজ্জার বিষয় যে আজ দেশের একটি সর্বোচ্চ বিদ্যাপিঠের সামনে দাড়িয়েছি গাছ কাটার প্রতিবাদ করতে। রাজশাহী বিশ্বের কাছে গ্রিন সিটি হিসেবে পরিচিত। এই গাছগুলো কাটায় পাখিগুলো তাদের বাসা হারালো। এখানে অনেক পরিত্যক্ত ভবন আছে, অনেক খালি জায়গা আছে সেখানে ভবনগুলো করতে পারতো। বাংলদেশের সবচেয়ে উষ্ণ শহর রাজশাহী। গাছগুলো যদি কেটে দেয়ে তাহলে রাজশাহীর কি হবে।

পরিবেশ আন্দোলনের সদস্য সচিব নাজমুল হোসেন রাজু বলেন, আমরা উন্নয়নের পক্ষে তবে যেখানে অপরিত্যক্ত ভবন আছে, শ্রেণীকক্ষ আছে সেগুলো সচল না করে শতবর্ষী গাছ কেটে শত শত পাখির আবাস নষ্ট করা গ্রীন সিটিতে মানায় না। আমরা চায় রাজশাহী গ্রীন সিটি হিসেবে বিশ্বের কাছে আরো উন্নত হোক।

মানববন্ধনে রাজশাহী পরিবেশ আন্দোলনের প্রায় ৩০জন সদস্য উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, রুয়েটে উন্নয়ন প্রকল্পের আওতায় নতুন প্রশাসনিক এবং একাডেমিক ভবন নির্মাণের জায়গা তৈরির জন্য ৫০টি অর্ধ শতাব্দীরও বেশি পুরনো গাছের মধ্যে ১৫টি গাছ কাটা হয়েছে।

 

 

 

আরপি/এসআর-০৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top