রাজশাহী শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১

ফরাক্কা বাঁধের সবকটি গেইট খুলেছে ভারত, রাজশাহীতে বন্যার আশঙ্কা


প্রকাশিত:
১ অক্টোবর ২০১৯ ০৫:৪৩

আপডেট:
১৭ মে ২০২৪ ০৭:৪৫

ছবি: সংগৃহীত

ফরাক্কার সব গেট খুলে দিয়েছে ভারত, নিম্নাঞ্চল প্লাবনের আশঙ্কা নিজস্ব প্রতিবেদক কয়েক দিন থেকে হু হু করে বাড়ছে পদ্মার পানি। তার উপর সোমবার ফরাক্কা বাঁধের সবকটি (১০৯টি) লকগেট একসঙ্গে খুলে দিয়েছে কর্তৃপক্ষ। ফলে রাজশাহীর নিম্নাঞ্চল প্লাবনের আশঙ্কা করছে এলাকাবাসী।

স্বাভাবিকভাবে পানি বৃদ্ধির ফলে আগামী ৩/৪ দিনের মধ্যে বিপদসীমা অতিক্রমের আশঙ্কা করছিল পানি উন্নয়ন বোর্ড। কিন্তু ফারাক্কার গেট খুলে দেয়ায় তার আগেও পানি বিপদসীমা অতিক্রম করতে পারে বলে জানিয়েছে কর্তপক্ষ।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, সোমবার সন্ধ্যা ৬ টায় পানির উচ্চতা ছিল ১৮.০১ মিটার (বিপদসীমা ১৮.৫০ মিটার)। আগের দিন রোববার পানির উচ্চতা ছিল ১৭.৮৫ মিটার। সেক্ষেত্রে গত ২৪ ঘন্টায় পানির উচ্চতা বৃদ্ধি পেয়েছে ১৬ সেন্টিমিটার।

জানা যায়, ভারতে উত্তর প্রদেশ ও বিহারে রেকর্ড বৃষ্টিতে উপচে পড়ছে বাঁধের পানি। এর জেরে মুর্শিদাবাদ একাংশ ও বাংলাদেশে প্লাবনের আশঙ্কা তৈরি হয়েছে। গঙ্গা ছাড়াও মালদা জেলায় প্রায় সমস্ত নদীতে পানি বাড়ছে।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার এনামুল হক বলেন, পদ্মা নদীর পানি এখনও বিপদসীমা অতিক্রম করেনি। তবে অতিক্রম করার আশঙ্কা রয়েছে। সোমবার সন্ধ্যা ৬ টায় পানির উচ্চতা ছিল ১৮.০১ মিটার। আগের দিন রোববার পানির উচ্চতা ছিল ১৭.৮৫ মিটার। সেক্ষেত্রে গত ২৪ ঘন্টায় পানির উচ্চতা বৃদ্ধি পেয়েছে ১৬ সেন্টিমিটার।

তিনি আরো বলেন, স্বাভাবিক যেভাবে পানি বৃদ্ধি পাচ্ছিলো তাতে আগামী ৩/৪ দিনের মধ্যে বিপদসীমা অতিক্রমের আশঙ্কা করছিলাম। কিন্তু শুনেছি ফারাক্কার গেট খুলে দেয়া হয়েছে। তাছাড়া ভারতের মালদাহে বন্যা সাথে উজানের পানিও আছে। তাতে ৩/৪ দিনের আগেও বিপদসীমা অতিক্রম করতে পারে। তবে আজ সকাল ৬ টায় উচ্চতা মাপার পরে বিস্তারিত জানা যাবে।

 

 

আরপি/ এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top