রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

রাজশাহীতে সুঁইয়ের মাধ্যমে মাদক গ্রহণ ও যৌনসঙ্গীদের এইচআইভি প্রতিরোধে সভা


প্রকাশিত:
২২ অক্টোবর ২০২০ ০৩:২৩

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৮:২১

মতবিনিময় ও পরামর্শ সভা

রাজশাহীতে সুঁইয়ের মাধ্যমে মাদক গ্রহণকারী এবং তাদের যৌনসঙ্গীদের জন্য এইচআইভি প্রতিরোধে সমন্বিত কার্যক্রম প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে মতবিনিময় ও পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে। আসক্ত পূনর্বাসন কেন্দ্র (আপস) ও কেয়ার বাংলাদেশ কনসোর্টিয়ামের আয়োজনে বুধবার (২১ অক্টোবর ২০২০) রাজশাহী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

রাজশাহী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক জাফরূল্ল্যাহ কাজল এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী রেঞ্জ এর অতিরিক্ত ডিআইজি বিপিএম ,পিপিএম, টি এম মোজাহিদুল ইসলাম।

সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন হেপ-বি/সি, এইচ আইভি প্রতিরোধ সহ মাদক থেকে মুক্তি লাভে ওএসটি একটি কার্যকরী উপায়। যেহেতু আঠারো বছরের কম বয়সীদের ক্ষেত্রে ওএসটি গ্রহণযোগ্য নয়, এজন্য মাদক চিকিৎসা এবং রিহ্যাবিলিটেশন এর উপরে আরো বেশি গুরুত্ব দেওয়ার পাশাপাশি পরিসর বাড়াতে হবে।

তিনি বলেন, আসক্ত ব্যক্তিরা অপরাধী নয়। তাদের হাজতে না নিয়ে রিহ্যাব সেন্টারে পাঠানো প্রয়োজন। মাদক নির্মূল করতে হলে প্রশাসনের পাশাপাশি সর্বস্তরের লোকদের সমষ্টিগতভাবে চেষ্টা চালাতে হবে। সেই সাথে আমাদের সকলকে ধর্মীয় অনুশাসন, সামাজিক মূল্যবোধ ও পারিবারিক ভাতৃত্ববোধ মেনে চলতে হবে।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিভিল সার্জন অফিসার ডা: মহা: এনামুল হক, সিভিল রাজশাহী মাদকদ্রব্য নিয়ন্ত্রন কার্যালয়ের উপ-পরিচালক (গোয়েন্দা) মো: আলী আসলাম হোসেন, উপ-পরিচালক মো: লুৎফর রহমান, দৈনিক সোনার দেশ প্রত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাত।



এছড়াও সভায় শিক্ষক, ধর্মীয় নেতা, সমাজসেবক, ডাক্তার, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, আইন শৃঙ্খলা বাহিনী সদস্য, সরকারী কর্মকর্তা ও বিভিন্ন শ্রেনীর পেশার প্রতিনিধিসহ মোট ২৫ জন এতে অংশ নেন।
এর আগে, সভায় আপস এর সার্বিক কার্যক্রম ও বাংলাদেশসহ গোটা বিশ্বের বর্তমান এইচআইভি ও এইডস পরিস্থিতি, প্রকল্পের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে বিস্তারিত সকলের মাঝে উপস্থাপন করেন আপস এর প্রকল্প ব্যবস্থাপক এস.এম আব্দুল্লাহ আল রেজা এবং সেই সাথে প্রকল্প বাস্তবায়নে সকলের সহযোগীতা কামনা করেন তিনি।

সভাপতি উপস্থিত সকলকে তাদের স্ব-স্ব অবস্থান থেকে রাজশাহীতে স্ইুঁয়ের মাধ্যমে মাদক গ্রহণকারী এবং তাদের যৌনসঙ্গীদের জন্য এইচআইভি প্রতিরোধে সমন্বিত কার্যক্রম প্রকল্পে সবার অংশগ্রহণ ও সার্বিক সহযোগিতার আহ্ববান জানান তিনি।  সারা দেশে ১১টি সেন্টারের মাধ্যমে প্রায় ২২০০ মাদকাসক্ত ব্যক্তি ওএসটির মাধ্যমে চিকিৎসা গ্রহণ করছে। সভা শেষে নগরের তেরখাদিয়ায় মাদকদ্রব্য নিয়ন্ত্রনের আঞ্চলিক নিরাময় কেন্দ্র পরিদর্শন করেন তারা।

প্রসঙ্গত, ২০০৫ সালে পাঁচ জন মাদকসেবী নিয়ে যাত্রা শুরু করে আসক্ত পূনর্বাসন সংস্থা (আপস)। গ্লোবাল ফান্ডের অর্থায়নে, স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধীন জাতীয় এইডস/এসটিডি কন্ট্রোল প্রোগ্রামের তত্ত্বাবধানে এবং সেভ দ্য চিলড্রেনের সহায়তায় আসক্ত পূনর্বাসন সংস্থা (আপস) রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ এবং ঢাকা(যাত্রাবাড়ী ও ডেমরা) স্ইুঁয়ের মাধ্যমে মাদক গ্রহণকারী এবং তাদের যৌনসঙ্গীদের মাঝে এইচআইভি প্রতিরোধমূলক প্রকল্প বাস্তবায়ন করে আসছে।

 

আরপি / এমবি



আপনার মূল্যবান মতামত দিন:

Top