রাজশাহী বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

রাজশাহীতে ৫ লাখ স্মার্ট-প্রি পেইড মিটারের উদ্বোধন


প্রকাশিত:
৯ অক্টোবর ২০২০ ০১:০০

আপডেট:
৯ অক্টোবর ২০২০ ০১:০২

ছবি: সংগৃহীত

বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, মুজিববর্ষে দেশের প্রতিটি গ্রাম-জনপদে ঘরে ঘরে বিদ্যুতের আলো পৌঁছে দেয়া হবে। মাননীয় প্রধানমন্ত্রীর একান্ত নির্দেশনা অনুযায়ী এ নিয়ে বিদ্যুৎ বিভাগ সারা দেশে ব্যাপক প্রকল্প বাস্তবায়ন করছেন। দেশে শতভাগ বিদ্যুতায়ন হলে উন্নয়নের ছোঁয়া দেশের আনাচে কানাচে পৌঁছে যাবে। জীবনমানের উন্নয়ন ঘটবে।

রাজশাহী নর্দান ইলেকট্রিসিটি কোম্পানি লিমিটেডের (নেসকো) প্রথম পর্যায়ের ৫ লাখ স্মার্ট প্রি-পেইড মিটার প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে মালয়েশিয়া থেকে জুম অনলাইনে যুক্ত হয়ে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

বৃহস্পতিবার দুপুরে নেসকোর সদর দফতর রাজশাহীতে প্রথম পর্যায়ের ৫ লাখ স্মার্ট-প্রি পেইড মিটার উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, নেসকো রাজশাহী ও রংপুর অঞ্চলের ১৬ লাখ গ্রাহককে স্মার্ট প্রি-পেইড মিটার প্রদানের কর্মসূচি বাস্তবায়ন করছে। প্রি-পেইড মিটার প্রযুক্তিতে গ্রাহকরা প্রভূত লাভবান হচ্ছেন এবং হবেন। অনলাইন ও মোবাইল ব্যাংকিং ব্যবস্থায় অতি সহজে বিল পরিশোধ করা, ওভার ও আন্ডার বিলিং সম্পূর্ণভাবে জটিলতামুক্ত, অতিরিক্ত বা কম বিল হওয়ার কোনো সুযোগ থাকে না বলে এ মিটার ইতোমধ্যেই গ্রাহকদের মাঝে ব্যাপক আস্থা অর্জন করেছে।

তিনি বলেন, যে কোনো সময় যে কোনো স্থান থেকে বিদ্যুৎ বিল পরিশোধের সুযোগ থাকছে। গ্রাহক যে পরিমাণ বিদ্যুৎ ব্যবহার করবেন তিনি শুধু সেই পরিমাণ বিলই পরিশোধ করবেন। এতে সরকারের অগ্রিম রাজস্ব আয়ের ব্যবস্থাটাও সহজ হচ্ছে। এটা অতি বাস্তবসম্মত একটি পদ্ধতি। পর্যায়ক্রমে দেশের অন্যান্য অঞ্চলেও প্রি-পেইড মিটার স্থাপন করা হবে।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ আরও বলেন, দেশের উত্তরাঞ্চলে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার আরও সম্প্রসারণ ও আরও নিরবচ্ছিন্ন করতে ডিজিটাল সাবস্টেশন নির্মাণ ও লাইন সম্প্রসারণের বড় দুটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। এতে কোথায় কোন এলাকায় বিদ্যুৎ থাকছে অথবা থাকছে না, তা গ্রাহক সহজেই জেনে নিতে পারবেন।

তিনি বলেন, আগামী ২০২৩ সালের মধ্যে এসব প্রকল্পের কাজ শেষ হবে। এছাড়া রাজশাহীর মেয়র নগরীতে নিরাপদ আন্ডার গ্রাউন্ড ক্যাবল লাইন স্থাপনের প্রস্তাব দিয়েছেন। এ প্রস্তাবটি আমরা সক্রিয়ভাবে বিবেচনা করে দেখছি। বিদ্যুৎ সরবরাহে নিরাপত্তা নিশ্চিত হবে এতে। শুধু রাজশাহীতেই নয় নিরাপদ বিদ্যুৎ সঞ্চালনের জন্য সারা দেশেই আন্ডারগ্রাউন্ড ক্যাবল লাইনের কথা সক্রিয়ভাবে ভাবা হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর সম্মতিসাপেক্ষে এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেয়া হবে।

রাজশাহী, নাটোর ও সিরাজগঞ্জ- এই তিন জেলায় ৫ লাখ প্রি-পেইড স্মার্ট মিটার স্থাপন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন নেসকোর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী জাকিউল আলম।

নেসকো বোর্ডের চেয়ারম্যান একেএম হুমায়ুন কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন- রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, বিদ্যুৎ সচিব ড. সুলতান আহমেদ, পিডিবির চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন প্রমুখ।

আলোচনা শেষে নেসকোর চেয়ারম্যান একেএম হুমায়ুন কবীর ও ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী জাকিউল ইসলাম ফিটা কেটে স্মার্ট প্রি-পেইড মিটার প্রথম পর্যায় উদ্বোধন করেন।

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top