রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

শিশুবিবাহ প্রতিরোধে সাংবাদিকদের সঙ্গে কিশোর-কিশোরীদের আলোচনা সভা


প্রকাশিত:
২১ আগস্ট ২০২০ ০৪:৪১

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৩:৫২

শিশুবিবাহ প্রতিরোধে আলোচনা সভা শেষে ফটোসেশন

রাজশাহীর মোহনপুরে শিশুবিবাহ প্রতিরোধে সাংবাদিকদের সঙ্গে কিশোর-কিশোরীদের এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২০ আগস্ট) ‘ইউনিসেফ’ এর অর্থায়নে ও উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির’ আয়োজনে ‘বাংলাদেশে শিশুবিবাহ নিরোধ’ প্রকল্পের আওতায় মোহনপুর উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

আলোচনার শুরুতে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন- প্রোগ্রাম অফিসার মো. হুমায়ুন কবির। অনুষ্ঠানে মুক্ত আলোচনায় নানা সমস্যার কথা তুলে ধরেন এসিডির প্রোগ্রাম অফিসার জোলেখা খাতুন।

এসময় কিশোর-কিশোরীদের শিশু-সাংবাদিকতা, ইস্যূ নির্বাচনের কলা-কৌশল, মিডিয়া রিপোর্টিং কী এবং কীভাবে এই মিডিয়া রিপোর্টিং করতে হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। কোথাও শিশুবিবাহের মত সামাজিক এই ব্যাধিটি পরিলক্ষিত হলে কিশোর-কিশোরীরা তাৎক্ষণিকভাবে এটি প্রতিরোধে কীভাবে সংবাদ তৈরী করে সাংবাদিক তথা গণমাধ্যমে প্রেরণ করতে পারে সে সম্পর্কে আলোচনা উপস্থাপন করা হয়।

শিশুবিবাহ প্রতিরোধে সাংবাদিকদের সঙ্গে কিশোর-কিশোরীদের আলোচনা সভা

সভায় কিশোর-কিশোরীদের অবহিত করা হয় যে, শিশুবিবাহ প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। কেননা- শিশুবিবাহ সংঘটিত হওয়ার ঘটনা সঙ্গে সঙ্গে গণমাধ্যমে প্রকাশ বা প্রচার হলে খুব দ্রুত প্রশাসন তথা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়। ফলে তাৎক্ষণিকভাবে সমাজের এই ব্যাধিটি বন্ধ করা সম্ভব হবে। এজন্য কিশোর-কিশোরীরা এ সম্পর্কিত গণমাধ্যম প্রতিবেদন কীভাবে দ্রুত করে তা গণমাধ্যমে প্রচার বা প্রকাশের ব্যবস্থা করতে পারে সে সম্পর্কে কিশোর-কিশোরীরা সাংবাদিকদের নিকট থেকে জানতে পারেন।

আলোচনা সভায় শিশুবিবাহ প্রতিরোধে সমস্যা ও করণীয় বিষয় তুলে ধরেন- মোহনপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি সাদিকুল ইসলাম স্বপন, সাধারণ সম্পাদক মোত্তাকিন আলম সোহেল ও যুগ্ম-সাধারণ সম্পাদক মোস্তফা কামাল।

আলোচন সভায় মোহনপুরের ১০ জন সাংবাদিক এবং উপজেলার ঘাসিগ্রাম ইউনিয়নসহ বিভিন্ন এলাকার ১৫ জন কিশোর-কিশোরী অংশগ্রহণ করেন।

আরপি/ এএন-০১



আপনার মূল্যবান মতামত দিন:

Top