রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

চারঘাটে অটোরিকশায় এলপি গ্যাস সিলিন্ডারের ঝুঁকিপূর্ণ ব্যবহার


প্রকাশিত:
১৯ আগস্ট ২০২০ ০২:১৩

আপডেট:
২ মে ২০২৪ ১০:০২

ছবি: প্রতীকী

রাজশাহীর চারঘাট উপজেলায় চলাচলকারী অটোরিকশায় বেআইনিভাবে তরলীকৃত পেট্রোলিয়াম (এলপি) গ্যাসের সিলিন্ডার ব্যবহার করা হচ্ছে। দিন দিন এই হার বেড়েই চলেছে। এতে যেকোনো মুহূর্তে সিলিন্ডার বিস্ফোরণে সড়কে প্রাণ ঝরতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

অটোরিকশায় এলপি গ্যাসের সিলিন্ডার ব্যবহার বেআইনি ও অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এসব অটোরিকশায় চড়ে প্রতিদিন হাজারো যাত্রী নানা গন্তব্যে যায়। তারা রয়েছে প্রাণহানির ঝুঁকিতে। চারঘাট উপজেলা সদর থেকে বানেশ্বর, বাঘা ও ঈশ্বরদীসহ বিভিন্ন রাস্তায় পেট্রল ও সিএনজিচালিত কয়েক শ অটোরিকশা চলাচল করে।

এসব অটোরিকশা রাজশাহী এবং ঈশ্বরদী থেকে সিএনজি (কম্প্রেসড ন্যাচারাল গ্যাস) নিয়ে আসত।
কিন্তু বেশ কিছুদিন ধরে অটোরিকশার চালকেরা রাজশাহী না গিয়ে হাতের নাগালে পাওয়া রান্নার কাজে ব্যবহৃত এলপি গ্যাসের সিলিন্ডার ব্যবহার করছেন। এসব সিলিন্ডার ঝুঁকিপূর্ণভাবে অটোরিকশার চালকের আসনের নিচে ও সিটের পেছনে স্থাপন করা হয়।

বাংলাদেশ বিস্ফোরণ অধিদফতর এ জাতীয় পরিবহনে সিএনজি সিলিন্ডার ব্যবহারের অনুমতি থাকলেও এলপি গ্যাস সিলিন্ডার ব্যবহারের অনুমতি নেই। এটি সাধারণত বাসা-বাড়িতে রান্নার কাজে ব্যবহার হয়।
অটোরিকশার সিএনজি সিলিন্ডার প্রকারভেদে ১০ থেকে ১৫ হাজার টাকায় কিনতে হয়।

এতে গ্যাস রি-ফিলিং করলে এক চতুর্থাংশ বাতাস থাকলেও সিলিন্ডারটি নিরাপদ থাকে। এলপি গ্যাস সিলিন্ডার যত্রতত্র ১২ শত টাকাতেই কেনা যায় তাতে বাতাসের পরিমাণ থাকে না। কিন্তু সিলিন্ডার কোনোক্রমেই নিরাপদ নয়। এলপি গ্যাস সহজলভ্যতার কারণেই এর ব্যবহার দিনদিন বেড়েই চলছে আর যাত্রীদের নিরাপত্তা ঝুঁকিও বাড়ছে।

শফিকুল ইসলাম নামের একজন চালক বলেন, ‘আমি তো আর একা এই সিলিন্ডার ব্যবহার করছি না, রাস্তায় চলাচলকারী অনেক অটোরিকশার চালকই এ ধরনের সিলিন্ডার ব্যবহার করছেন।’

অটোরিকশার যাত্রী রবিউল রবি বলেন, তাঁর বাড়ি উপজেলার রাওথা এলাকায়। তিনি চারঘাট থেকে প্রতিদিন বানেশ্বর সিএনজি অটোরিকশায় যাতায়াত করেন। সময় বাঁচানোর জন্য নিরুপায় হয়ে মৃত্যুঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। তবে অটোরিকশায় সিএনজির পরিবর্তে এলপি গ্যাসের সিলিন্ডারের ব্যবহার বন্ধে প্রশাসনের কঠোর ব্যবস্থা নেওয়া উচিত।

চারঘাট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের সিনিয়র স্টেশন ম্যানেজার মোজাম্মেল হক বলেন, অটোরিকশায় এলপি গ্যাসের সিলিন্ডার ব্যবহার করাটা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এটা একটি আস্ত বোমার মত জিনিস। এ ধরনের সিলিন্ডার বাসাবাড়িতে রান্নাবান্নার কাজে ব্যবহার করার জন্য, কোনো অটোরিকশা বা গাড়িতে ব্যবহারের জন্য নয়। এই সিলিন্ডার গাড়িতে ব্যবহার করলে যেকোনো মুহূর্তে বিস্ফোরণ ঘটতে পারে। এতে হতাহতের মতো ঘটনাও ঘটতে পারে।

এ ব্যাপারে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কোনো আইনগত ব্যবস্থা গ্রহণ করতে পারেনা। তবে তারা সিএনজি অটোরিকশা চালকদের সচেতন করতে প্রচারণা চালাচ্ছেন বলে জানান তিনি।

 

আরপি / এমবি-৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top