রাজশাহী সোমবার, ৬ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১

রাজশাহীর কোরবানির হাট কাঁপাবে চারঘাটের ‘নবাব’


প্রকাশিত:
২৪ জুলাই ২০২০ ০৩:৪৮

আপডেট:
২৪ জুলাই ২০২০ ০৩:৫১

চারঘাটের ‘নবাব’। ছবি: প্রতিনিধি

আর কিছুদিন পরেই কোরবানির ঈদ। তাই এবার ঈদকে সামনে রেখে রাজশাহীতে কোরবানির পশুর হাট কাঁপাতে আসছে চারঘাট উপজেলার নাওদাড়া এলাকার ‘নবাব’। এর ওজন প্রায় ৩৫ মণ। এই সুঠাম স্বাস্থ্যের অধিকারী আর শান্ত প্রকৃতির সাদা-কালো মিশ্রণের ষাঁড়টিকে তার মালিক ও পরিবারের সদস্যরা আদর করে নাম রেখেছে 'নবাব'।

রাজশাহী জেলার চারঘাট উপজেলার নাওদাড়া এলাকার মনিরুল ইসলামের ছেলে রবিন ইসলামের বাড়ির খামারে আদর-যত্নে পালিত ষাঁড়টি। বয়স চার বছর এক মাস। বাসার এক গাভীর দ্বারা সরকারিভাবে বিজ প্রদান করা ফ্রিজিয়ান বাচ্চাটি এখন বিশাল আকৃতির ‘নবাব’। তাকে দেখতে রবিন ইসলামের বাড়িতে প্রতিদিনই থাকে বিভিন্ন এলাকার দর্শনাথীদের ভিড়।

খামারি রবিন ইসলাম বলেন, নবাবকে মোটাতাজাকরণে কোনো প্রকার হরমোন ওষুধ, ইনজেকশন ও রাসায়নিক ব্যবহার করা হয়নি, সম্পূর্ণ প্রাকৃতিক উপায়েই তাকে বড় করা হয়েছে।

নবাবের খাদ্য তালিকায় প্রতিদিন ১২ থেকে ১৪ কেজি দ্রবাদি রয়েছে। সবুজ ঘাস, খড়, গাছের পাতা, ভুট্টা ভাঙ্গা, বিভিন্ন ভূষি, সরিষার খৈল, নালি, ধানের কুড়া, পাকা বিভিন্ন ফল ও লবন পানি পরিমাণ মতো থাকে।

'নবাবের' দাম প্রত্যাশায় রবিন ইসলাম জানান, করোনার এই সময়ে বাজার একটু কম যাচ্ছে শুনছি। তবে বাজারে ক্রেতা ও গরুর সরবরাহের ওপর আমার গরুর দাম নির্ভর করবে। আমি ১২ লাখ টাকা দাম নির্ধারণ করেছি। যোগাযোগ ঠিকানা মোবাইল নং- ০১৭১৯-৫৮৭৪৮১ অথবা ০১৭৭৯-৩৫৪৯৩৮।

চারঘাট উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা মিজানুর রহমান বলেন, নবাব নামের এই গরুটি ফ্রিজিয়ান জাতের গরু। গরুটিকে সম্পূর্ণ দেশীয় খাবার খাইয়ে প্রাকৃতিক উপায়ে লালন-পালন করেছে পরিবারটি। এই জাতের গরু অনেক আগে থেকেই এখন আমাদের দেশেই খামারি ও অনেক কৃষক পালন করে আসছে। আমার জানা মতে, চারঘাট উপজেলার সব থেকে বড় গরুটি এখন ‘নবাব’।

 

আরপি/আআ-০২



আপনার মূল্যবান মতামত দিন:

Top