রাজশাহী শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১

পুলিশ-জনগনের অংশগ্রহণে

‘আস্ক ইওর লোকাল পুলিশ’ অনলাইন কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশিত:
১৯ জুলাই ২০২০ ০২:৪৬

আপডেট:
১৭ মে ২০২৪ ০৮:২১

Ask Your Local Police শীর্ষক অনলাইন কর্মশালা

পুলিশ ও জনগনের মধ্যকার দূরত্ব কমিয়ে পরস্পরের মধ্যে আস্থা ও বিশ্বাস বাড়ানোর লক্ষ্যে পরিচালিত পুলিশের একটি প্রশংসনীয় উদ্যোগ কমিউনিটি পুলিশিং। অপরাধ প্রতিরোধ ও আইন প্রয়োগে কমিউনিটি পুলিশের কাজ কি কি এবং কিভাবে তারা পুলিশকে সহায়তা করবেন এসকল বিষয় নিয়ে ‘আস্ক ইওর লোকাল পুলিশ’ (Ask Your Local Police) শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৮ জুলাই) দি এশিয়া ফাউন্ডেশনের অর্থায়নে মানব কল্যাণ পরিষদ (এমকেপি) আয়োজিত পিস প্রকল্পের আওতায় কর্মশালাটি অনলাইনে অনুষ্ঠিত হয়।

কর্মশালায় অংশগ্রহণ করেন- রাজশাহীর পুঠিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) রেজাউল ইসলাম, সহকারী পুলিশ পরিদর্শক মাসুদ রানা ও তাসমিনা আক্তার, পুঠিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়ন কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্যবৃন্দ ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ মিলে মোট ৩৫ জন এই কর্মশালায় অংশগ্রহন করেন।

কর্মশালায় অংশগ্রহনকারীগন কমিউনিটি পুলিশিং এর কাজ কি? কমিউনিটি পুলিশিং ফোরাম কি ধরনের সমস্যা সমাধান করে, মাদক দমনে পুলিশের ভূমিকা, আইসিটি আইন, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে পুলিশের বর্তমান ভূমিকা, পরিবেশ রক্ষায় পাখি নিধন রোধ, জঙ্গিবাদ দমনে পুলিশ কি ধরনের কার্যক্রম বাস্তবায়ন করছেন এবং তা দমনে কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্যরা কিভাবে একত্রে কাজ করতে পারবেন, কমিউনিটি পুলিশিং ফোরামগুলোকে কিভাবে আরো বেশী সক্রিয় করা যায় এ সংক্রান্ত বিভিন্ন প্রশ্ন রাখেন পুলিশ কর্মকর্তাদের কাছে। পুলিশ কর্মকর্তারা সেগুলোর যথাযথ উত্তর প্রদান করেন।

দি এশিয়া ফাউন্ডেশন’র প্রোগ্রাম অফিসার সফিউল আওয়াল বলেন, ‘Police Engagement Approach for Countering Extremism through Community Policing Approach’ প্রকল্পটি রাজশাহী জেলায় মেট্রোপলিটন এলাকাসহ ১৭টি থানায় ১০০টি কমিউনিটি পুলিশিং ফোরামকে নিয়ে গত ডিসেম্বর হতে কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।
প্রকল্পটির মূল লক্ষ্য কার্যকরভাবে নাগরিকদের সচেতনতা বৃদ্ধি করা, পুলিশ ও কমিউনিটির মধ্যে তথ্য বিনিময় এবং নানাবিধ প্রতিরোধমূলক উদ্যোগ গ্রহনের মাধ্যমে উগ্রবাদ বিরোধী প্রচেষ্টা চালিয়ে যাওয়ার জন্য আইন প্রয়োগকারী সংস্থাসহ কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্যদের আরো শক্তিশালী করা।

সফিউল আওয়াল আরও বলেন, পিস প্রকল্পের আওতায় আজকে ‘Ask Your Local Police’ প্রোগ্রামটি বাস্তবায়নের মধ্যে দিয়ে পুলিশ এবং জনগনের মধ্যে দূরত্ব কমে আসবে। এই প্রশ্নোত্তরের মধ্যে দিয়ে নাগরিকদের মধ্যে পুলিশি ভীতি দুর হবে; পরস্পরের মধ্যে আস্থা ও বিশ্বাস বাড়বে। একটা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরী হবে। যার মধ্য দিয়ে কমিউনিটি পুলিশিং এর মূল লক্ষ্য সফল হবে বলে মন্তব্য করেন তিনি।

এমকেপি’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর ও কর্মশালার সঞ্চালক মুনিরা পারভীন জানান, পুলিশি কার্যক্রমের স্বচ্ছতা, পুলিশ ও কমিউনিটির মধ্যে তথ্য আদান-প্রদান এবং পুলিশ ও জনগনের মধ্যে বিশ্বাস ও আস্থা বাড়ানো এই কর্মশালার মূল উদ্দেশ্য।

আরপি/ এএন-৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top