রাজশাহী শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

রাজশাহী বিভাগে এক মাসে ৫৬৪৭ করোনা রোগী


প্রকাশিত:
৭ জুলাই ২০২০ ০০:২৭

আপডেট:
৩ মে ২০২৪ ০০:১৯

ছবি: রাজশাহী বিভাগে করোনা

রাজশাহী বিভাগের আট জেলায় এক মাসে ৫৬৪৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।শুরুতে দুই করোনামুক্ত থাকা রাজশাহী নগরীতে গত এক মাসে করোনা রোগী বেড়েছে ৭৮০ জন। আর গত পাঁচদিনে গড়ে ৪০০ জন করে রোগী করোনা আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে গত শনিবার সকাল থেকে গতকাল রবিবার সকাল পর্যন্ত ২৪ ঘন্টায় এ বিভাগে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছে আরও ২৬২ জন। আর সুস্থ হয়েছে ১৪৪ জন। মারা গেছেন একজন।

এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা হলো ৯৫ জন। অথচ গত ৫ জুন এ সংখ্যা ছিলো মাত্র ১১ জন।

এছাড়া গতকাল সকাল পর্যন্ত এ বিভাগে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৮৫১ জন। যা গত ৫ জুন ছিল মাত্র ১২০৪ জন।

ওইদিন পর্যন্ত বিভাগে মোট মৃত্যুর সংখ্যা ছিলো মাত্র ১১ জন। আর সুস্থ্যতার সংখ্যা ছিলো ২৭৭ জন। কিন্তু গতকাল সকাল সেটি হয়েছে ৯৫ জন। ফলে গত এক মাসে করোনায় রাজশাহী বিভাগেই কেড়েছে ৮৪ জনের প্রাণ।

এর বাইরে করোনার উপসর্গ নিয়ে অন্তত শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এক রাজশাহী হাসপাতালেই গড়ে এখন অন্তত দুইজন করে মারা যাচ্ছে করোনার উপসর্গ নিয়ে।

গত ২৪ ঘন্টায় ৮টি জেলার মধ্যে রাজশাহী জেলায় সর্বোচ্চ ৯৬ জন রোগী শনাক্ত হয়েছে। এছাড়া বগুড়ায় ৬১ জন, সিরাজগঞ্জে ৩০, নওগাঁয় ১৭, নাটোরে ২৯, পাবনায় ২৬ এবং জয়পুরহাটে ৩ জন শনাক্ত হয়েছেন।

জানা গেছে, বিভাগের সর্বোচ্চ আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে বগুড়া জেলায়। সেখানে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৩০৭ জন। পরের অবস্থানে রয়েছে রাজশাহী জেলা। সেখানে শনাক্তের সংখ্যা ১ হাজার ৮৫ জন। তৃতীয় অবস্থানে সিরাজগঞ্জে শনাক্ত হয়েছে ৬২৭ জন।

এছাড়া নওগাঁ জেলায় ৫৫৯, চাঁপাইনবাবগঞ্জে ১০১ জন, নাটোরে ২২৪ জন, পাবনা ৪৭৪ জন এবং জয়পুরহাটে ৪৫৪ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। বিভাগে করোনা আক্রান্ত মোট ৯৫ জন মারা গেছেন। মৃতদের মধ্যে রাজশাহী জেলায় মোট ১০জন, বগুড়ায় ৬১ জন, পাননায় ৮, নওগাঁয় ৭, সিরাজগঞ্জে ৮ জন এবং নাটোরে ১জন করোনা আক্রান্ত রোগী মারা গেছেন।

এর আগে গত ২ জুন রাজশাহী বিভাগের আট জেলায় মোট আক্রান্ত রোগীর সংখ্যা ছিলো ৯৬২ জন। তার তিন পরে গত ৫ জুন সেটি গিয়ে দাঁড়ায় ১২০৪ জন।

অন্যদিকে রাজশাহী মহানগরীতে প্রায় দুই মাস পরে করোনার সংক্রমণ দেখা দেওয়ার পর থেকে এখন বিভাগের মধ্যে এখানেই সবচেয়ে বেশি রোগী বাড়ছে প্রতিদিন। চিকিৎসক, নার্স, পুলিশ, র‌্যাব, সাংবাদিক জনপ্রতিনিধি, ব্যবসায়ী থেকে শুরু করে এখন সব শ্রেণীর মানুষদের মধ্যে করোনা ছড়িয়ে পড়েছে। এমনকি সামজিকভাবেও করোনা ছড়িয়ে পড়ছে এখন।

একই পরিবারের ৫ জন সদস্য পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন এই নগরীতে। আবার বিশ্ববিদ্যালয় শিক্ষক, পুলিশ থেকে শুরু করে মারা গেছেন সবমিলিয়ে ৬ জন। গতকাল সকাল এ পর্যন্ত এ নগরীতে আক্রান্তের সংখ্যা ছিল ৭৯৯ জন। যা গত ৫ জুন ছিলো মাত্র ১৯ জন। ফলে গত এক মাসে রাজশাহী নগরীতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে ৭৮০ জন। যা গড় হিসেব করলে দাঁড়ায় প্রতিদিন এই শহরে রোগী বেড়েছে ২৪ দশমিক ৩৩ জন করে। তবে গত কয়েকদিন ধরে এই সংখ্যা গিয়ে হচ্ছে প্রায় পৌনে একশ করে।

এ নিয়ে চরম আতঙ্কও দেখা দিয়েছে নগরবাসীর মাঝে। তবে করোনা প্রতিরোধে এখন আর তেমন কোনো ভূমিকা লক্ষ্য করা যাচ্ছে না নগর সংস্থাসহ প্রশাসনকেও। ফলে আক্রান্তেরও হারও বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

 

আরপি/আআ-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top