রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

রাজশাহীতে আবারো আসছে লকডাউন!


প্রকাশিত:
২৫ জুন ২০২০ ০৩:০৯

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ২২:৫৭

ফাইল ছবি

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ম অনুযায়ী করোনা আক্রান্তের হারের ভিত্তিতে রেড জোনের মধ্যে পড়েছে রাজশাহী সিটি করপোরেশন এলাকা। প্রতিদিন নগরীতে আক্রান্তের সংখ্যা বাড়ছে। একইসঙ্গে বাড়ছে মৃত্যুর মিছিলও।

বুধবার একইদিনে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ছয়জনের মৃত্যু হয়েছে।

এই অবস্থায় নগরবাসীকে সুরক্ষা দিতে ও আক্রান্তের সংখ্যা কমাতে লকডাউনের কথা ভাবছেন করোনাভাইরাস প্রতিরোধ কমিটি। তারা বলছেন, সরকারের নির্দেশনা অনুযায়ী যেকোনো দিন আসতে পারে লকডাউন। তারা বিষয়টি পর্যালোচনা ও পর্যবেক্ষণ করছেন।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে, সোমবার পর্যন্ত রাজশাহী নগরীতে ১৭১ জন করোনা আক্রান্ত ছিলেন। মঙ্গলবার নগরীতে আরো ৩৬ জনের করোনা শনাক্ত হয়। ফলে নগরীতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ায় ২০৭ জনে। স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী, লাখে ১০ জন করোনা আক্রান্ত হলে সেই এলাকা রেড জোন হিসেবে চিহ্নিত হয়।

রাজশাহী সিটি করর্পোরেশনের মেয়র ও করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, সরকারি সব নির্দেশনা অনুযায়ী আমরা ব্যবস্থা নিবো।

নির্দেশনায় বর্তমান পরিস্থিতি বিবেচনায় লকডাউনের কথা বলা থাকলে আমরা আবারো লকাউনে যাবো। আমরা বিষয়টি পর্যালোচনা ও পর্যবেক্ষণ করছি। স্বাস্থ্য অধিদপ্তরকে এ বিষয়ে খোঁজখবর নিয়ে জানাতে বলা হয়েছে।

রাজশাহী জেলা প্রশাসক মো. হামিদুল হকও বলেন, বিষয়টি নিয়ে মেয়র মহোদয়, স্বাস্থ্য অধিদপ্তরসহ আমরা বিষয়টি নিয়ে পর্যবেক্ষণ ও পর্যালোচনা করছি। দ্রুতই সিদ্ধান্ত জানাতে পারবো।

তবে সিভিল সার্জন ডা. এনামুল হক বলেন, আক্রান্তের হারের উপর ভিত্তি করে সিটি করর্পোরেশন এলাকা রেডজোনের মধ্যে পড়েছে। তবে লকডাউনে যেতে হলে অনেকগুলো ক্রাইটেরিয়া পূরণ করতে হয়। রেডজোনের একটি ক্রাইটেরিয়া পূরণ হয়েছে। অন্য ক্রাইটেরিয়াগুলো আমরা বিশ্লেষণ করে দেখছি। এখন দেখা যাক কী পরিস্থিতি দাঁড়ায়।

এর আগে ১৯ জেলায় রেড জোন হিসেবে চিহ্নিত করে বিভিন্ন ছোট ছোট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়।

সরকারের সিদ্ধান্ত হয়েছে, সংক্রমণ বিবেচনায় যেসব স্থানে রেডজোন ঘোষণা করা হবে, সেখানে সাধারণ ছুটি থাকবে। আর রেডজোন ও লকডাউন কোনো বড় এলাকা নিয়ে হবে না। অধিক সংক্রমিত ছোট ছোট এলাকায় তা করা হবে।

 
 
 আরপি/এমএএইচ-১১


আপনার মূল্যবান মতামত দিন:

Top