রাজশাহী রবিবার, ৫ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১

‘ইন্টারনেটে শিশু যৌন নির্যাতন প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সভা অনুষ্ঠিত


প্রকাশিত:
১২ জুন ২০২০ ০৬:৪৩

আপডেট:
৫ মে ২০২৪ ১৮:১৯

‘ইন্টারনেটে শিশু যৌন নির্যাতন প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সভা

রাজশাহীতে ‘ইন্টারনেটে শিশু যৌন নির্যাতন প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১১ জুন) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত উন্নয়ন ও মানবাধিকার সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র কনফারেন্স রুমে এ সভা অনুষ্ঠিত হয়।

সংস্থাটির ‘অনলাইন ও ভ্রমণে শিশু যৌন নির্যাতন ও শোষণ প্রতিরোধ’ শীর্ষক প্রকল্পের আওতায় এ সভার আয়োজন করা হয়। সভায় বিভিন্ন গণমাধ্যমের ১৪ জন সাংবাদিক, ইয়ুথ গ্রুপের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।

সভায় শুভেচ্ছা বক্তব্য উপস্থাপন করেন- এসিডির প্রোগ্রাম ম্যানেজার মোস্তফা কামাল। সংস্থার মিডিয়া ম্যানেজার আমজাদ হোসেন শিমুলের উপস্থাপনায় এসময় ‘ইন্টারনেটে যৌন হয়রানি প্রতিরোধে সাংবাদিকদের ভূমিকা শীর্ষক’ এক আলোচনা পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন প্রোগ্রাম অফিসার মো. আনোয়ার হোসেন।

আলোচনা সভার শুরুতেই শুভেচ্ছা বক্তব্যে এসিডির প্রোগ্রাম ম্যানেজার মোস্তফা কামাল বলেন, বর্তমান ইন্টারনেটের যুগে অনলাইনে শিশু যৌন নির্যাতনের ঘটনা অহরহ ঘটছে। বিশেষ করে করোনা মহামারীর এই সময়ে মানুষজন ঘরের বাইরে বের হতে না পারায় অনলাইনের যৌন নির্যাতনের ঘটনা বেশি ঘটছে। অনলাইন বা ইন্টারনেটে শিশুরা এই সময়ে কী ধরনের নির্যাতনের শিকার হচ্ছে তা নিয়ে সচেতনতা বৃদ্ধি অত্যন্ত জরুরি। আর সচেতনতা বৃদ্ধির একমাত্র শক্তিশালী মাধ্যম হচ্ছে গণমাধ্যম। এসময় তিনি ইন্টারনেটের মাধ্যমে শিশুরা যে বিভিন্নভাবে যৌন হয়রানি কিংবা নির্যাতনের শিকার হচ্ছে সে সম্পর্কে উপস্থিত সাংবাদিকদের আর্টিক্যাল ও অনুসন্ধানী সংবাদ পরিবেশনের অনুরোধ জানান।

আলোচনা সভায় ইন্টারনেটের মাধ্যমে শিশু-কিশোরীরা কীভাবে যৌন নির্যাতন কিংবা শোষণের শিকার হচ্ছেন সে বিষয়ে ইয়ূথ গ্রুপের সদস্যরা নিজেদের বা আশেপাশে ঘটে যাওয়া ঘটনার বাস্তব চিত্র উপস্থাপন করেন।

উপস্থিত গণমাধ্যমের সাংবাদিকগণও অনলাইনে যৌন হয়রানি প্রতিরোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে নিয়মিত ধারাবাহিকভাবে প্রতিবেদন প্রকাশ, অনুসন্ধানী কিংবা আটিক্যাল প্রকাশের অভিমত ব্যক্ত করেন।

আরপি/ এএন-১০



আপনার মূল্যবান মতামত দিন:

Top