রাজশাহী মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১

একজন সফল নারী ওসি কনা


প্রকাশিত:
২৩ মে ২০২০ ০৬:১৫

আপডেট:
১৪ মে ২০২৪ ০৮:৪৯

দুর্গাপুর থানা অফিসার ইনচার্জ (ওসি) খুরশীদা বানু কনা

নানা প্রতিকূলতার মাঝেও বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের কিছু নারীর অভূতপূর্ব সাফল্য গাঁথা সকল ব্যর্থতার সিঁড়ি ভেঙে উজ্জল নক্ষত্র আলোকিত হয়ে উঠছে। এমনি এক অনন্য দৃষ্টান্ত স্থাপনে স্বাক্ষর রেখে একজন সফল উপজেলার সব্বোর্চ আইন-শৃঙ্খলার নারী কর্তা হয়ে সকলের কাছে স্বজন হয়ে উঠেছেন দুর্গাপুর থানা অফিসার ইনচার্জ (ওসি) খুরশীদা বানু কনা।

ওসি হিসেবে উপজেলার প্রসাশনিক আইন-শৃঙ্খলা, মাদক ও বাল্য বিয়ে ও প্রাণঘাতী করোনা প্রতিরোধে ব্যাপক কর্মসূচির মাধ্যমে পুরো উপজেলায় অভূত সাফল্য অর্জন করেছেন। ওসি হিসেবে যোগদানের পর মাদক নির্মূলে বিশেষ অবদানের জন্য পেয়েছেন ভারত-বাংলাদেশ সম্প্রীতি উৎসবে মহাত্মা গান্ধী অ্যাওয়ার্ড- ২০২০।

খুরশীদা বানু কনা দুর্গাপুর উপজেলার প্রথম ও দেশের দ্বিতীয় নারী ওসি। এর আগে বিভিন্ন থানায় সফলতার সাথে অফিসার ইনচার্জ তদন্ত হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জানা গেছে, গত বছরের ২১ জুলাই দুর্গাপুর থানার ওসি হিসেবে যোগদান করেন খুরশীদা বানু কনা। সে সময় পুরো উপজেলায় ছিল মাদকের ব্যাপক ভয়াবহতা। এর মধ্যে দুর্গাপুর পৌর সদর দেবীপুর গ্রাম ছিল মাদকের হটস্পট। একই গ্রামে ছিল ৮-১০ কুখ্যাত মাদক সম্রাট।

ওসি হিসেবে যোগদানের এক মাসের মধ্যেই দুর্গাপুর পৌর সদর দেবীপুর থেকে প্রায় ১০জন কুখ্যাত মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করতে সক্ষম হোন তিনি। এছাড়াও পুরো উপজেলায় মাদক নির্মূলে জিহাদ ঘোষণা করেন। একে একে তিনি উপজেলার বড় মাদকের গডফাদারকে গ্রেপ্তার করতে সক্ষম হোন।

এতেই নারী ওসি হিসেবে ব্যাপক আলোচিত হয়ে উঠেন কনা। তাতেই উপজেলার সাধারণ মানুষরা আইনী সেবা পেতে তার দারস্থ হতে থাকেন। সালিশ বৈঠকে থানার গোলঘরে সুন্দর কথা ও ভাল আচারণের কারণে উপজেলাজুড়ে ব্যাপক সাড়া ফেলেন তিনি। তার প্রশাসনিক দক্ষতায় দুর্গাপুর থানা এখন পর্যন্ত দালাল মুক্ত।

বর্তমানে প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে উপজেলার মাঠ দাঁপিড়ে বেড়াচ্ছেন তিনি। থানার পুলিশ সদস্যের সহযোগিতায় তিনি রাতের আঁধারে বাড়ি বাড়ি গিয়ে ব্যক্তি উদ্যোগে অসহায় দু:স্থ মানুষের মাঝে খাদ্য সামগ্রী পৌছে দিয়েছেন। এছাড়াও উপজেলা করোনা প্রতিরোধে কঠোর পরিশ্রম করে যাচ্ছেন তিনি।

করোনা সময়ে রাতে এলাকায় কর্তব্যরত ওসি কনা

বিদেশ ও দেশের বিভিন্ন স্থান থেকে এলাকায় লোকজন আসলেই তার বাড়ি লকডাউন সহ নানাবিধ কর্মসূচি গ্রহণ করছেন। এতে সাধারণ মানুষের মনিকোঠায় স্থান করে নিয়েছেন ওসি কনা। তার মেয়াদকালে থানায় সাধারণ ডায়েরী ও মামলা করতে কোন টাকা পয়সাও লাগে না।

জানতে চাইলে ওসি খুরশীদা বানু কনা বলেন, সৎ ইচ্ছা ও মনে সাহস থাকলেই নারী হয়েও সব সম্ভব। তিনি বলেন, আজ সব জায়গা নারীরাও সমান তালে এগিয়ে চলছে। নারী অধিকারের সঙ্গে অধিকার সচেতন পুরুষদের কোনো বিরোধ নেই। নিজেদের যোগ্য করে তোলার মধ্য দিয়ে নারীদের এগিয়ে যেতে হবে। বিপত্তিগুলোকে চিহ্নিত করে নারীদের এগিয়ে যাওয়ার মধ্য দিয়ে লক্ষ্য অর্জন সম্ভব। 

আরপি/ এএন



আপনার মূল্যবান মতামত দিন:

Top