রাজশাহী শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

দোকানে স্বাস্থ্যবিধি না মানলে কঠোর ব্যবস্থা নিবে প্রশাসন


প্রকাশিত:
১৭ মে ২০২০ ০৬:৫২

আপডেট:
১৮ মে ২০২৪ ১৪:৪৬

ছবি: সংগৃহীত

রাজশাহী শহরে করোনা সংক্রমণ প্রতিরোধে (১৫ মে) শুক্রবার স্থানীয় জনপ্রতিনিধি ও ব্যবসায়ী নেতারা সম্মিলিতভাবে মার্কেট ও বিপনীবিতানসমূহ বন্ধের সিদ্ধান্ত নেয়।

কিন্তু সিদ্ধান্ত গ্রহণের পরের দিন অর্থাৎ (১৬ মে) শনিবার নগরীর প্রধান বাজার আরডিএ মার্কেট এ প্রধান ফটকে তালা লাগিয়ে ভেতরে দোকান খোলা রাখতে দেখা যায়। শুধু আরডিএ মার্কেট নয় নগরীর অধিকাংশ মার্কেট ও বিপনীবিতানগুলোও খোলা রাখতে দেখা যায়।

এ অবস্থায় দোকানগুলোতে স্বাস্থ্যবিধি না মানলে রোববার থেকে জেল জরিমানাসহ কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন রাজশাহী অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শরিফুল হক। 

তিনি আরো জানান, বিষয়টি নিয়ে আমারা চিন্তা করছি। আমরা ব্যবসায়ীদের কথা শুনলাম। আমাদের স্থানীয় নেতারাও একটা সিদ্ধান্ত জানিয়েছিলেন। আমরা সবকিছু বিবেচনা করে ব্যবস্থা নেব। আর দোকানে স্বাস্থ্যবিধি মানা না হলে আমাদের মোবাইল কোর্ট ব্যবস্থা নেবে। আমাদের ম্যাজিস্ট্রেট ফ্রিকুয়েন্সিকে সতর্ক করেছি। কিছু কিছু বিষয় আমাদের নজরে আসছে। 

এদিকে, স্থানীয়ভাবে দোকান বন্ধের সিদ্ধান্ত নিলেও রাজশাহী জেলা প্রশাসনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে দোকানপাট বন্ধের কোনো নির্দেশনা দেয়া হয়নি।

এতে সরকারি নির্দেশনা অনুযায়ী ব্যবসায়ীরা দোকান খোলা রাখতে পারছেন। তবে এক্ষেত্রে মানতে হবে স্বাস্থ্যবিধি। কিন্তু খোলা রাখা অধিকাংশ দোকানে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। বিক্রেতাদের হ্যান্ড গ্লাভস ও মাস্ক বাধ্যতামূলক করা হলেও তা মানছেন না তারা।

হাতে গোনা কিছু দোকানে সামাজিক দূরত্ব নিশ্চিত করা হলেও ক্রেতাদের সচেতনতার অভাবে অধিকাংশ দোকানে তা নিশ্চিত করা হচ্ছে না। নেই হ্যান্ড স্যানিটাইজার বা হাত ধোয়ার ব্যবস্থা। অনেকে মাস্কও ব্যবহার করছেন না। দ্রুত বাজার করতে গাদাগাদি করে দোকানগুলোতে ক্রেতাদের ইদ কেনাকাটা করতে দেখা যাচ্ছে।

দোকানিরা বলছেন, বেচাকেনার সবচেয়ে বড় মৌসুম হচ্ছে ঈদ। করোনার কারণে দেড় মাস দোকান বন্ধ থাকলেও খরচ বন্ধ হয়নি। রাজশাহীর ব্যবসায়ীদের অবস্থাও খুব ভালো না। আর ছোট ব্যবসায়ীদের সংসার চলে তার ছোট্ট এ ব্যবসার উপরে। তাই জীবিকার তাগিদে দোকান খুলতে হচ্ছে।

আর পি/ এম আই 



আপনার মূল্যবান মতামত দিন:

Top