রাজশাহী বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১

করোনার বিরুদ্ধে ‘২ পট চাল ও ৪০ টাকা’র যুদ্ধ


প্রকাশিত:
৬ মে ২০২০ ২৩:৪৩

আপডেট:
৬ মে ২০২০ ২৩:৫২

করোনায় কর্মহীন ও অসহায় মানুষের সাহাযার্থে ‘২ পট চাল ও ৪০ টাকা’ প্রকল্প

‘এই রমজান হোক সবার, আপনার বাড়িতে থাকার উপহার’ স্লোগানে করোনার বিরুদ্ধে এক অসম যুদ্ধে নেমেছে ‘ফাইট এ্যাগেইনস্ট কোভিড-১৯ (রাজশাহী)’ বা Fight Against COVID-19 (Rajshahi) নামক একটি ফেসবুক গ্রুপ। ১৫ হাজারের বেশি সদস্যের গ্রুপটি অভিনব পদ্ধতিতে লকডাউনে দুর্গত মানুষের পাশে দাঁড়িয়েছে। চলমান সঙ্কটে কর্মহীন ও অসহায় মানুষের সাহাযার্থে চালু করেছে ‘২ পট চাল ও ৪০ টাকা’ প্রকল্প।

জানা গেছে, গ্রুপের সদস্য তমাল, আলিফ ও রক্তিমের নেতৃত্বে বাড়ি বাড়ি গিয়ে ২ পট চাল ও ৪০ টাকা সংগ্রহ করছেন গ্রুপের সদস্যরা। সমগ্র রাজশাহী শহরকে বিভিন্ন এলাকায় বিভক্ত করে একেক দিন একেক এলাকায় গিয়ে তারা এই চাল ও টাকা সংগ্রহ করছেন। সংগৃহিত চাল ও টাকা অসহায়দের জন্য ব্যয় করা হবে।

গ্রুপের সদস্যরা জানান, সাহায্যের পরিমাণ কম হওয়ায় সেটা দিতে আপত্তি করছেন না কেউই। আপাতদৃষ্টিতে এই অনুদান খুবই সামান্য মনে হতে পারে, কিন্তু এই সামান্য অনুদানই বিন্দু বিন্দু থেকে বিরাট সিন্ধুতে পরিণত হয়ে পৌঁছে যাচ্ছে দুঃস্থ-অসহায় মানুষের বেঁচে থাকার রসদস্বরূপ।

অসহায়দের জন্য গ্রুপের উদ্যোগ প্রস্তুতকৃত খাদ্য সামগ্রীর প্যাকেট

গ্রুপের আরও চারজন সক্রিয় কর্মী সাংবাদিক মেহেদি হাসান সাগর, রেড ক্রিসেন্ট রাজশাহী জেলা ইউনিটের যুব প্রধান সাদিয়া অর্চি, উদ্যোক্তা ও অনলাইন এ্যাক্টিভিস্ট আনিকা বুশরা এবং মিউজিশিয়ান ও অনলাইন এ্যাক্টিভিস্ট মাঈশা মারিয়াম গ্রুপ এবং গ্রুপের বাইরে স্বতন্ত্রভাবে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে দুঃস্থ মানুষের মাঝে পৌঁছে দিচ্ছেন খাদ্যসামগ্রী, অর্থসহায়তা ও চিকিৎসার উপকরণ।

এখানেই থেমে নেই গ্রুপটির সেবা কার্যক্রম। গ্রুপের এ্যাডমিন প্যানেলেও যুক্ত হয়েছেন শহরের নামকরা ডাক্তার, সমাজকর্মী ও এ্যাক্টিভিস্টরা। গ্রুপটির রয়েছে একটি মেডিকেল টিম। লিমন আওয়াল, সাজিদ সাফ্ফাত, সাদিয়া আহমেদের মত অভিজ্ঞ ডাক্তারদের নিয়ে গঠিত এই মেডিকেল টিম টেলিমেডিসিনের মাধ্যমে রোগীদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিয়ে চলেছেন।

এছাড়াও রুমেল আহমেদ ও তমাল রহমানের তত্ত্বাবধানে ‘রক্তের বন্ধন’ নামক রক্তদান শিবিরের মাধ্যমে মুমূর্ষু রোগীদের কাছে পৌঁছে যাচ্ছে গ্রুপের স্বেচ্ছাসেবীদের দান করা রক্ত।

বিশ্বব্যাপী ভয়ংকর মহামারী করোনা ভাইরাসের প্রকোপ বাড়ার সাথে সাথে সেটার প্রভাব মোকাবেলায় সরকারের পাশাপাশি ব্যক্তিগত ও সামাজিক উদ্যোগে মানুষ গড়ে তুলেছেন বিভিন্ন জোট, সংঘ ও সংগঠন। আর সেটার বিস্তৃতি ছড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও। সেরকমই একটি ফেসবুক গ্রুপ ‘ফাইট এ্যাগেইনস্ট কোভিড-১৯ (রাজশাহী)’। গ্রুপটার জন্ম ফেসবুকে হলেও, এখন এটির কর্মবিস্তৃতি ছড়িয়েছে পুরো শহরজুড়ে।

গ্রুপের উদ্যোগে খাদ্য সামগ্রীর প্যাকেট প্রস্তুত করা হচ্ছে

গ্রুপের প্রতিষ্ঠাতা মোহাম্মদ তালহা চীনে পড়াশোনা করছিলেন। করোনা ভাইরাসের প্রকোপ শুরুর সময়ে খুব কাছ থেকে দেখেছিলেন এর ভয়াবহতা। তাই নিজের প্রিয় শহর রাজশাহীকে এর ভয়ঙ্কর থাবা থেকে বাঁচাতে দেশে এসেই তোড়জোড় শুরু করেছিলেন। তারই ফলশ্রুতিতে মানুষকে সচেতন করার লক্ষ্য নিয়ে গ্রুপটি খোলেন তিনি।

গ্রুপটা খোলার সময় তালহা ভাবতেও পারেননি যে, এত সমর্থন পাবেন। মাত্র কয়েকজন পরিচিত ব্যক্তিবর্গকে নিয়ে গ্রুপটা খোলেন তিনি। ধীরে ধীরে এতে যোগ দিতে থাকেন হাজার হাজার মানুষ। বর্তমানে এর সদস্য সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে। গ্রুপটি পরিচালনায় যুক্ত হয়েছেন ২৬ জন মডারেটর।

গ্রুপের এ্যাডমিন সাংবাদিক মেহেদী হাসান সাগর ও মডারেটর আশফাক আহমেদ তুর্য জানান, হঠাৎ গড়ে ওঠা এই গ্রুপটির এত অল্প সময়ে এতদূর অগ্রসর হওয়া আমাদের এটাই মনে করিয়ে দেয় যে, মানুষ চাইলে সব পারেন। শুধু প্রয়োজন একটু সদিচ্ছার। এছাড়াও এই মহামারী দুর্যোগে মানুষের জন্য গ্রুপের সেবা কার্যক্রম অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন তারা।

 

আরপি/এএন



আপনার মূল্যবান মতামত দিন:

Top