রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

গোদাগাড়ীতে বাঁশ দিয়ে গ্রাম ব্যারিকেড দিল বাসিন্দারা


প্রকাশিত:
১১ এপ্রিল ২০২০ ১৯:৩০

আপডেট:
১১ এপ্রিল ২০২০ ২২:২৬

গোদাগাড়ীতে বাঁশ দিয়ে গ্রাম ব্যারিকেড দিল গ্রামবাসী

 

সরকারের একার পক্ষে এই করোনা নিয়ন্ত্রণ সম্ভব নয় যদি না দেশের মানুষ সচেতন হন। সরকার থেকে শুরু করে আইনশৃঙ্খলাবাহিনী মানুষকে প্রতিদিনই সচেতন করার চেষ্টা করছে। তাদের এই সচেতনতা কেউ মানছেন, কেউ আবার মানছেন না। তবে সচেতনতার অন্যতম দৃষ্টান্ত স্থাপন করেছে রাজশাহীর গোদাগাড়ী পৌরসভার ১নং ওয়ার্ড এলাকার যুব সমাজ।

ঐ এলাকার মানুষ করোনা প্রতিরোধে ব্যাপকভাবে কাজ শুরু করেছেন। সামাজিক দূরত্বনিশ্চিত এবং বহিরাগতদের প্রবেশ বন্ধে এলাকাবাসীরা নিজ উদ্যোগেই এলাকার প্রবেশ পথ বন্ধ করে স্বেচ্ছায় ‘লকডাউন’ ঘোষণা করেছেন। এমন খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল। অনেকেই খবরটি নিজেদের ফেইসবুক পেইজে পোস্ট করেছেন।


খোঁজ নিয়ে জানা গেছে,গোদাগাড়ী পৌরসভার ১নং ওয়ার্ডের সিএন্ডবি আঁচুয়া তালতলা থেকে গড়েরমাঠের গ্রামের শেষ পর্যন্ত প্রায় ৭০ টি ঘরসহ ১ কি.মি. রাস্তা লক ডাউন করে দিয়েছে এলাকাবাসীরা। স্থানীয় বাসিন্দারা স্বেচ্ছায় লকডাউনে যাবার ঘোষণা দিয়ে বাঁশ দিয়ে ব্যারিকেড তৈরি করেছেন। বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ উল্লেখ করে ঝোলানো হয়েছে সতর্কতা বার্তা।


বিশেষ প্রয়োজন ছাড়া নতুন কেউ গ্রামে প্রবেশ করতে পারবে না বলে জানানো হয়েছে। গ্রামের বাইরে থেকে ভেতরে প্রবেশের সময় বাধ্যতামূলক হ্যান্ড স্যানিটাইজার বা জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে। এমনকি এই গ্রামে যাদের ঘরে খাবার নাই তারা মোবাইল ফোনে কল করলে খাবার পৌছে দিবে ক্লাবের সদস্যরা। সভাপতির মোবাইল নাম্বারটি হল-01727250131


উদ্যোক্তা গড়েরমাঠ আদর্শ ক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি এম.এ শাহীন বলেন,আসলেই আমরা সকলে সচেতন না হলে এই মহামারী প্রতিরোধ করা সম্ভব না। তাই সরকারের পাশাপাশি আমাদের সবাইকে এগিয়ে আসা উচিত। আমরা সামাজিক দায়বদ্ধতা থেকে এ কাজটি করেছি।আশা করি অন্যান্যরাও নিজেদের উদ্যোগে এমন কাজ করবেন। তবে জরুরী প্রয়োজনে আইন শৃংখলাবাহিনী,এ্যাম্বুলেন্স,ফায়ার সার্ভিসের গাড়ী যাতায়াত করতে পারে সে ব্যবস্থা করা আছে।


এ বিষয়ে গোদাগাড়ী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) খাইরুল ইসলাম বলেন,এটা খুব ভাল কাজ কিন্তু রাস্তার কোন প্রতিবন্ধকতা সৃষ্টি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। তবে স্থানীয় প্রশাসনের সাথে যোগাযোগ করে এটি করা উচিৎ

 আরপি/ এআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top