রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

আসাম ইস্যুতে রাজশাহী সীমান্তে বিজিবির সতর্কবার্তা


প্রকাশিত:
২ সেপ্টেম্বর ২০১৯ ০১:৪৩

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ০৯:৩৯

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের নাগরিকদের চূড়ান্ত তালিকা প্রকাশের পর বাংলাদেশের রাজশাহী ও এর আশেপাশের সীমান্ত এলাকাজুড়ে বিজিবির সতর্কবার্তা পাঠানো হয়েছে। সেই  সাথে নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে। বিজিবির পাশাপাশি সীমান্তবর্তী এলাকাগুলােতে পুলিশও সতর্ক অবস্থায় রয়েছে। বৃদ্ধি করা হয়েছে গােয়েন্দা তৎপরতা।

রাজশাহী ব্যাটালিয়ন-৪ বিজিবির দেয়া তথ্য মতে, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ তাদের অংশে সতর্ক অবস্থায় রয়েছে। বিজিবি জানতে পেরেছে রাজশাহী সীমান্ত এলাকার ভারতীয় অংশে সন্ধ্যা থেকে বিএসএফ ১৪৪ ধারা জারি করতে চলেছে। এমন পরিস্থিতিতে বাংলাদেশ অংশের সীমান্তরক্ষী বাহিনীও প্রস্তুতি নিয়ে রেখেছে। পুশইনসহ যেকোনাে অপ্রীতিকর ঘটনা এড়াতে সীমান্ত এলাকার গ্রামগুলােতে বসবাসকারী বাংলাদেশীদের বিজিবি এরই মধ্যে নানা পরামর্শ ও দিক নির্দেশনা দিয়ে রেখেছেন। সীমান্ত এলাকায় টহল বাড়ানো হয়েছে।

রাজশাহী ব্যাটালিয়ন-৪ বিজিবির পরিচালক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ জানান, 'আসাম ইস্যু নিতান্তই ভারতের নিজেদের বিষয়। আর আসাম রাজশাহী সীমান্ত থেকে বহু দূরে অবস্থিত। আজকে সেই রাজ্যের বৈধ নাগরিকদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে বলে আমরা বিভিন্ন গণমাধ্যমে জানতে পেরেছি। যেখানে প্রায় ৫৯ লাখ ৬ হাজারের মতাে নাগরিকের নাম বাদ পড়েছে। এমন পরিস্থিতিতে ভারত থেকে যাতে কোনাে প্রকার পুশইনের ঘটনা না ঘটাতে পারে সেই জন্য আমাদের বাহিনী সজাগ রয়েছে।'

তিনি আরও জানান, আমরা সীমান্তবর্তী বাংলাদেশের গ্রামগুলাের মানুষদের বিভিন্ন দিকনির্দেশনা দিয়ে রেখেছি। তারা কোনাে অপরিচিত মানুষ দেখলেই আমাদের খবর দেবে। এছাড়া আমাদের বাহিনীর সদস্যরাও তৎপর রয়েছে। সীমান্ত এলাকায় টহল বৃদ্ধি করা হয়েছে। এ সংক্রান্ত আদেশ বাহিনীর সকল সদস্যদের পৌছে দেয়া হয়েছে।

এদিকে একই ইস্যুতে পুলিশের পক্ষ থেকেও তৎপরতা বাড়ানো হয়েছে।  রাজশাহী জেলা পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম জানান, রাজশাহী জেলার চারঘাট, বাঘা, পবা ও গােদাগাড়ী থানার আওতাধীন কিছু সীমান্ত এলাকা রয়েছে। আসাম ইস্যু নিয়ে জেলা পুলিশের গােয়েন্দা বাহিনী তৎপর রয়েছে। তারা বর্ডার এলাকার খোঁজ খবর রাখছে। যেকোনাে অপ্রীতিকর ঘটনা এড়াতে রাজশাহী জেলা পুলিশ প্রস্তুত আছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

প্রসঙ্গত,সম্প্রতি প্রকাশিত আসাম রাজ্যের বৈধ নাগরিকদের  তালিকা থেকে রাজ্যে দীর্ঘদিন থেকে বসবাস করা প্রায় ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন মানুষ বাদ পড়েছেন । এর আগেও দুইবার এমন তালিকা প্রকাশ করা হয়। এর মাঝে  ১৯৭৯ সালে একই ইস্যু নিয়ে রাজ্যটিতে আন্দোলন শুরু হলে তা  পরবর্তিতে সহিংস আন্দোলনে রূপ নেয়। যাতে করে প্রায় দুই হাজার মানুষ মারা যায়।

বাংলাদেশের রাজশাহী সীমান্ত এলাকায় বেশ কিছু থানা থাকলেও, জেলাটির বিস্তীর্ণ সীমান্ত এলাকা নিরাপত্তার মূল দায়িত্বে থাকেন বিজিবি সদস্যরা। আর এই সীমান্তের একটি বড় অংশই নদীপথ। রাজশাহী জেলার সীমান্ত এলাকার মধ্যে রয়েছে চারঘাট, বাঘা, পবা ও গােদাগাড়ী থানা এলাকা। সেক্ষেত্রে ভারতীয়দের অনুপ্রবেশ ঠেকাতে প্রশাসনের এমন সতর্ক অবস্থা।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top