রাজশাহী বুধবার, ১৫ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১

তিন হাজার কোটি টাকা অনুমোদন, বদলে যাবে রাজশাহী


প্রকাশিত:
২০ ফেব্রুয়ারি ২০২০ ০৩:০৯

আপডেট:
১৫ মে ২০২৪ ১৭:৫০

ফাইল ছবি

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) রাজশাহী সিটি কর্পোরেশনের তিন হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অনুমোদন দেন।

এজন্য রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

অনুমোদনকৃত তিন হাজার কোটি টাকা পেলেই নতুন সাজে সাজবে তিলোত্তমা রাজশাহী নগরী। ১০৭ ধরনের কাজের বিপরীতে এই টাকা খরচ হবে। এর মধ্যে উল্লেখযোগ্য কাজ হবে নগরীর ভিতর দিয়ে যাওয়া তিনটি মহাসড়ক প্রশস্তকরণ, রেলক্রসিংয়ের ওপর দিয়ে ৬টি ফ্লাইওভার, স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ের সামনে ১২টি ওভারব্রিজ নির্মাণ, এক হাজার ৮০০টি গলির রাস্তা সংস্কার ও নির্মাণ এবং তিনটি বিনোদনকেন্দ্রের উন্নয়ন।

এ প্রকল্প নিয়ে জানতে চাইলে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ‘রাজশাহী নগরীর সার্বিক উন্নয়ন করতে আমরা কাজ করে যাচ্ছি। এই শহরকে একটি উন্নত শহর হিসেবে গড়ে তুলতে এটিকে ঢেলে সাজাতে চাই। এর জন্য যা যা করার দরকার তাই করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতায় রাজশাহীকে আমরা পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতেও বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছি।’

রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী আশরাফুল হক বলেন, আমরা প্রায় নয় মাস ধরে নগরীর উন্নয়নের জন্য বৃহৎ এই প্রকল্পটি নিয়ে কাজ করেছি। ‘রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প’ নামে এই প্রকল্পটি পাশ হয়েছে। এখন অর্থ বরাদ্দ পেলেই এই নগরীকে ঢেলে সাজাতে মাঠে নামবো আমরা। আশা করছি দ্রুত সময়ের মধ্যে বরাদ্দও মিলবে।

রাজশাহীর অন্যতম ব্যস্ত সড়ক হল ঢাকা-রাজশাহী মহাসড়ক। এই সড়কটিকে ৬ লেনের উন্নীত করা হবে। এর মধ্যে দুটি লেন হবে অযান্ত্রিক লেন। অর্থাৎ বাইসাইকেল ও রিকশা-ভ্যানের জন্য এই দুটি লেন ব্যবহার করা হবে।

প্রকল্পটি পাশ হলে রাজশাহীতে এই প্রথম শুধু বাইসাইকেল ও রিকশা-ভ্যানের জন্য আলাদা রাস্তা হবে নগরবাসীর জন্য। এর আগে বাইসাইকেলের জন্য রাসিক ফুটপাত তৈরি করলেও এবারই আলাদাভাবে তৈরি হবে রাস্তা।

 

আরপি/এসআর


বিষয়: রাজশাহী


আপনার মূল্যবান মতামত দিন:

Top