রাজশাহী বুধবার, ১৫ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১

রাজশাহীতে আন্তর্জাতিক কাস্টমস দিবসের সেমিনারে বক্তারা

সোনামসজিদ স্থলবন্দর কার্যকর করার দাবি


প্রকাশিত:
২৭ জানুয়ারী ২০২০ ০৪:৩৮

আপডেট:
২৭ জানুয়ারী ২০২০ ০৪:৪৫

আয়োজিত সেমিনার

‘মূলত কাস্টমসের কাজ হচ্ছে পোর্টের রাজস্ব আদায়। রাজশাহী অঞ্চলের সোনামসজিদ পোর্ট দিয়ে শুধু পাথর আমদানি হচ্ছে। অন্য আর কিছুই তেমন হচ্ছে না। রপ্তানি নেই। বিভিন্ন ধরণের পণ্য আমদানি বৃদ্ধি করতে হবে। এর পাশাপাশি রপ্তানি হলে দু’দিক থেকেই ট্যাক্স পাওয়া যাবে। তাহলেই পোর্টটি কার্যকর হবে। এজন্য পোর্টটিকে কার্যকর করার দাবি জানাচ্ছি।’

আজ রোববার সকালে কথাগুলো বলছিলেন রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনিরুজ্জামান মনি। আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে রাজশাহীতে আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন তিনি। সেমিনারটির আয়োজন করে কাস্টমস, এক্সসাইজ ও ভ্যাট কমিশনারেট রাজশাহী।

তিনি বলেন, শিল্পে পিছিয়ে আছে রাজশাহী। এখানে সম্ভাবনার দিক আছে। এজন্য প্রধানমন্ত্রীর নিকট রাজশাহীতে বিশেষ প্রক্রিয়াজাতকরণ অঞ্চল সৃষ্টির দাবিও জানান তিনি।

সারা দেশের ন্যায় দিবসটি উপলক্ষে সকালে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। নগরীর লক্ষ্মীপুর মোড় হতে র‌্যালীটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ এএইচএম কামারুজ্জামান মিলনায়তনে গিয়ে শেষ হয়।

বর্ণাঢ্য র‌্যালী

পরে সেখানে রাজশাহীর বিশিষ্ট ব্যক্তি, স্টেকহোল্ডার ও ব্যবসায়ীদের নিয়ে একটি সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। তিনি বলেন, উন্নয়নের ক্ষেত্রে অবিচ্ছিন্নভাবে কাজ করছে বাংলাদেশ কাস্টমস। কিন্তু কিছু ব্যবসায়ী আছে যারা শুল্ক ফাঁকি দিয়ে বড় হতে চায়। দেশের কথা ভাবছে না। এসব অসাধু ব্যবসায়ীকে ধরে তাদের কাছ থেকে যথাযথ শুল্ক আদায় করছে কাস্টমস।
কাস্টমস বিভাগের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, সরকার কাস্টমসকে একটি বছরের অর্থ আয়ের টার্গেট ফিক্সড করে দেয়। সেই অর্থ আহরণ করে সরকারের কোষাগারে জমা দিতে হয় কাস্টমসকে। আর তা পূরণ করতে পারলেই সরকারের বাজেট বৃদ্ধি পায়। তিনি বলেন, কাস্টমসের যথাযথ ভূমিকার কারণে বিগত বছরগুলোর তুলনায় অব্যাহতভাবে দেশের বাজেট বাড়ছে। সাথে বৃদ্ধি পাচ্ছে বার্ষিক প্রবৃদ্ধির হারও। যেখানে দশ-পনের বছর আগে এক লাখ কোটির নিচে বাজেট হতো, সেখানে এখন ৫ লাখ কোটি ছাড়িয়ে গেছে। এসময় রাজশাহীর উন্নয়নে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিতে কাস্টমসের পাশে থাকার আশ্বাস দেন তিনি।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কাস্টমস, এক্সসাইজ ও ভ্যাট কমিশনারেট রাজশাহীর অতিরিক্ত কমিশনার মির্জা সহিদুজ্জামান। স্বাগত বক্তব্য দেন কাস্টমস, এক্সসাইজ ও ভ্যাট কমিশনারেট রাজশাহীর যুগ্ম কমিশনার মানস কুমার বর্মন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে কাস্টমস, এক্সসাইজ ও ভ্যাট কমিশনারেট রাজশাহীর কমিশনার মোহাম্মদ লুৎফর রহমান বলেন, ব্যবসায়ীরা যদি শুধুমাত্র নিজের চিন্তা না করে দেশের স্বার্থ ভেবে ব্যবসায়িক নীতি মেনে চলেন, তবে খুব শিগগিরই বাংলাদেশ শুধু একটি উন্নত দেশ নয়; কল্যাণমুখী রাষ্ট্র হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এসময় আরো বক্তব্য দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার ড. আ. মান্নান, পুলিশের ডিআইজি রাজশাহী রেঞ্জের এসপি (শৃঙ্খলা) মো. আব্দুস সালাম, বিজিবি সেক্টর সদর দপ্তর রাজশাহীর উপ-মহাপরিচালক কর্নেল তুহিন মো. মাসুম, মহানগর পুলিশের বোয়ালিয়া ডিসি মো. সাজিদ হোসেন। বক্তারা দেশের সম্পদ পাচার ও মানি লন্ডারিং রোধে আরো ভূমিকা রাখা এবং কাস্টমসকে আরো জনবান্ধব ও গণমুখী হওয়ার আহ্বান জানান।

 

আরপি/এসআর

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top