রাজশাহী মঙ্গলবার, ১৮ই জুন ২০২৪, ৫ই আষাঢ় ১৪৩১

ইরানের ট্রান্সজেন্ডার আইনকে ফলো করার পরামর্শ হিজড়াদের


প্রকাশিত:
২৯ মে ২০২৪ ০১:১৬

আপডেট:
১৮ জুন ২০২৪ ১২:৩৭

ছবি: সভা

ট্রান্সজেন্ডার দের জন্য ইরানে ট্রান্সজেন্ডার অধিকার আইন আছে। বাংলাদেশ সরকার চাইলে ইরানের ওই আইন ফলো করতে পারে বলে মন্তব্য করেছেন দিনের আলো হিজড়া সংঘের সাধারণ সম্পাদক ও রাজশাহী সিটি করপোরেশনের ১৯, ২০ ও ২১ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর সুলতানা আহমেদ সাগরিকা ।

সোমবার (২৭ মে) দুপুরে নগরীর নিউমার্কেটে অবস্থিত একটি চাইনিজ রেস্টুরেন্টে অনুষ্ঠিত প্রেস ও মিডিয়ার সাথে সংবেদনশীল সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমরা পরনির্ভরশীল কতক্ষণ থাকবো। আর কতোদিন থাকবো। আমরা নিজেরাই সাবলম্বী হবো। আমাদের সব সমস্যা কাটিয়ে আমরা যেনো মূলস্রোতে ফিরে এসে কাজ করতে পারি এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে।

হিজড়া জনগোষ্ঠীর মানবাধিকার, ন্যায়বিচার, আইনগত সুরক্ষা বৃদ্ধি এবং এ জনগোষ্ঠীর আইন সহায়তা প্রাপ্তিতে প্রতিবন্ধকতাসমূহ চিহ্নিত করা এবং সমাজে হিজড়া জনগোষ্ঠীর গ্রহণযোগ্যতা তুলে ধরতে বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর সহযোগীতায় এ সভার আয়োজন করে দিনের আলো হিজড়া সংঘ ।

সংবেদনশীল সভায় দিনের আলো হিজড়া সংঘের সভাপতি জয়িতা মোহনা মুহিন বলেন, আমরা বোঝা না হয়ে সম্পদে পরিণত হবো। ইতিমধ্যে আমাদের অনেক সদস্যরা নিজে থেকেই উদ্যোক্তা হয়ে উঠেছে। তারা আর নেতিবাচক কাজে থাকতে চান না।

তিনি আরও বলেন, আমরা রাজশাহীতে এতো কাজ করার পরেও আমাদের জন্য বাজেট নাই । আমাদের জন্য সিটি কর্পোরেশনের মেয়র মহাদয়ের বাজেট নিয়ে আসা দরকার। তাদের সংগঠনটির জন্য সিটির মধ্যে নিজস্ব জায়গা দরকার বলেও জানান তিনি। বলেন, ঢাকার একটি প্রতিষ্ঠান আমাদের মাদ্রাসা করে দিতে চায়। কিন্তু আমরা জায়গা পারছি না । স্কুল করার জায়গা পাচ্ছি না। যে কারণে আমাদের অনেকেই জ্ঞান অর্জন করতে পারছেন না।

এসময় গনমাধ্যমে কর্মীরা বিভিন্ন পরামর্শ দেন। তারা বলেন, সমাজের মূলস্রোতধারায় নিয়ে আসা এবং সমাজে মর্যাদা বৃদ্ধির পাশাপাশি আচরণগত পরিবর্তনে আরও বেশি কাজ করার সুযোগ আছে ।

সভায় দিনের আলো হিজড়া সংঘের উপদেষ্টা শরীফ সুমন, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) রাজশাহীর সিনিয়র রিপোর্টার আয়নাল হক সহ স্থানীয় সাংবাদিক ও হিজড়া সম্প্রদায়ের সদস্যরা উপস্থিত ছিলেন।

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top