রাজশাহী সোমবার, ২০শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১

রাজশাহী বোর্ডে পাশের হার ৮৯.২৬, এগিয়ে মেয়েরা


প্রকাশিত:
১২ মে ২০২৪ ১৯:৪৫

আপডেট:
২০ মে ২০২৪ ০৭:০১

রাজশাহী পোস্ট

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ডে পাশ করেছেন ৮৯.২৬ শতাংশ শিক্ষার্থী। চলতি বছর অংশ নেওয়া ২ লাখ ২৪৫ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৭৭ হাজার ৫৫৮ জন শিক্ষার্থী। তবে গত বছরের ন্যায় এবছরও জিপিএ-৫ প্রাপ্তি ও পাশের হারে শীর্ষে রয়েছে ছাত্রীরা।

রোববার (১২ মে) দুপুরে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তরে প্রকাশিত ফলে এসব তথ্য জানা যায়।

বোর্ডের ফল বিশ্লেষণে দেখা যায়, এ বছর বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২৮ হাজার ৭৪ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিলেন ২৬ হাজার ৮৭৭ জন জন। অর্থাৎ এ বছর জিপিএ-৫ বেড়েছে ১ হাজার ১৯৭।

এবছর জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ১২ হাজার ৫৭৯ জন ছাত্র ও ১৫ হাজার ৪৯৫ জন ছাত্রী। অর্থাৎ জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে ছাত্রীরা, ছেলেদের থেকে ২ হাজার ৯১৬ জন বেশি মেয়ে জিপিএ-৫ পেয়েছে।

এছাড়াও বোর্ডে ছাত্রের পাশের হার ৮৬ দশমিক ৭৮ শতাংশ ও ছাত্রী পাশের হার ৯১ দশমিক ৯০ শতাংশ। অর্থাৎ পাশের হারেও এগিয়ে রয়েছে ছাত্রীরা।

এবছর বোর্ডের ৮ জেলায় ২ হাজার ৬৮৫ স্কুলের মধ্যে শতভাগ পাস করেছে ২৮৯ স্কুলের শিক্ষার্থীরা। তবে বোর্ডের দুইটি প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থীই পাস করেন নি।

এ বিষয়ে জানতে চাইলে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, আসলে ফলাফল তো একেক বার একেক রকম হয়ে থাকে, সেজন্য এবারও পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে তারতম্য হয়েছে। তবে এ বছর পাশের হার ও জিপিএ-৫ সবই বৃদ্ধি পেয়েছে। আর সবক্ষেত্রেই এগিয়ে আছে মেয়েরা।

মেয়েরা এগিয়ে থাকা প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, মেয়েরা ছেলেদের চেয়ে একটু বেশিই এগিয়ে থাকে। তাদের পড়াশোনায় একাগ্রতাও তুলনামূলক বেশি থাকে। অন্যদিকে ছেলেরা বাইরে খেলাধুলা বা আড্ডায় বেশি সময় নষ্ট করে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছেলেরা অনেক সময় নষ্ট করে। এটিই তাদের পাশের হার ও জিপিএ-৫ পিছিয়ে থাকার কারণ বলে উল্লেখ করেন তিনি।

 

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top