রাজশাহী সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১

রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ ৪০.২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড


প্রকাশিত:
১৭ এপ্রিল ২০২৪ ১৮:৫৭

আপডেট:
১৭ এপ্রিল ২০২৪ ১৯:০৩

রাজশাহী পোস্ট

রাজশাহীতে সর্বোচ্চ ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তীব্র তাপপ্রবাহে পদ্মাপাড়ের শহরে বাতাসেও যেন ভেসে আসছে অগ্নি স্ফুলিঙ্গ।

বুধবার (১৭ এপ্রিল) দুপুর ৩টার দিকে এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে নিশ্চিত করেছেন রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাজিব খান।

আবহাওয়া অফিসের তথ্যমতে, সাধারণত দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে থাকলে তাকে মৃদু তাপদাহ বলা হয়। আর ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ভেতর থাকলে তাকে মাঝারি তাপদাহ হিসেবে ধরা হয়। আর ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে ধরা হয় তীব্র তাপদাহ হিসেবে। এই হিসেবে রাজশাহীতে চলমান মাঝারি তাপপ্রবাহ আজ রূপ নিয়েছে তীব্র তাপপ্রবাহে।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাজিব খান জানান, আজ (বুধবার) রাজশাহীতে তীব্র তাপদাহ শুরু হয়েছে। এদিন বিকেল তিনটায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। সকালে দিনের সর্বনিম্ন ত্রাপমাত্রা রেকর্ড করা হয় ২৫ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। এর আগে চলতি মাসের ৬ তারিখ রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিলো ৩৯ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস। এরপর থেকে তাপমাত্রা কিছুটা নমনীয় হয়। কিন্তু গত দুদিন ধরে আবারও তা বেড়ে যায়। ১৫ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা উঠে ৩৯ দশমিক ৪ডিগ্রী, আর পরদিন মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস। বৃষ্টি না হলে তাপমাত্রা বাড়বেই। আর আপাতত এদিকে বৃষ্টির কোন পূর্ভাভাস নেই।

উল্লেখ্য, ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যা এখন পর্যন্ত বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা বলেও উল্লেখ করা হয়।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top