রাজশাহী মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১

রাজশাহীকে দেশের প্রথম স্মার্ট নগরী গড়তে কাজ এগিয়ে চলেছে: মেয়র লিটন


প্রকাশিত:
৬ ডিসেম্বর ২০২৩ ০০:০৭

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ০১:৪২

ছবি: কর্মশালা

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, পরিচ্ছন্ন সবুজ রাজশাহী নগরীর রয়েছে নানা অর্জন। রাজশাহীকে দেশের মধ্যে প্রথম স্মার্ট নগরী গড়তে কাজ এগিয়ে চলেছে। স্মার্ট নগরীর রূপরেখা বাস্তবায়নে মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হয়েছে। বৃহৎ শিল্প-কারখানা না থাকায় কর্মসংস্থান সুযোগ সৃষ্টির ক্ষেত্রগুলো কম থাকায় নগরীতে ক্ষুদ্র উদ্যোক্তাদের নানাভাবে উৎসাহিত করা হচ্ছে।

সোমবার (৫ ডিসেম্বর) দুপুরে রাসিকের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

খায়রুজ্জামান লিটন বলেন, আমাদের দেশে বিভিন্ন অঞ্চলে নানারকম আবহাওয়া বিরাজমান। দেশের দক্ষিণাঞ্চলে বন্যা, জলচ্ছ্বাস দেখা দেয়। আর উত্তরাঞ্চল তথা রাজশাহী রংপুর অঞ্চলে গ্রীষ্মকালে তীব্র গরম ও শীতকালে তীব্র শীত। সরকারের আন্তরিকতায় বৃক্ষরোপণের মত কর্মসূচি বাস্তবায়ন করায় এ অঞ্চলে পূর্বের ধুলাবালিময় নগরীর সেই চিত্র আমরা পরিবর্তন করতে সক্ষম হয়েছি।

রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে নগরীর ২২টি জলাশয় সংরক্ষণে প্রকল্প প্রণয়ন করা হয়েছে। ইতোমধ্যে নগরীর সোনাদিঘী, সপুরা মঠপুকুর, লক্ষ্মীপুর টিবি পুকুর, সপুরা গোরস্থান পুকুর, গোলজারবাগ লেক, পদ্মা পারিজাত লেকসহ বেশ কয়েকটি জলাশয় সংরক্ষণ করে সেখানে দৃষ্টিনন্দন অবকাঠামোগণ উন্নয়ন করা হয়েছে বলেও উল্লেখ করেন মেয়র লিটন।

বিশ্ব ব্যাংকের আর্থিক সহায়তায় এলজিইডির তত্ত্বাবধানে লোকাল গর্ভমেন্ট কোভিড-১৯ রেসপন্স ও রিকভারি (এলজিসিআরআরপি) প্রকল্পের আওতায় লো কার্বন এন্ড ক্লাইমেট রিজিলেন্ট আরবান ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ সিটি কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক আবু ইউসুফ। প্রকল্প সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন এলজিসিআরআরপি প্রকল্পের ডিজাস্টার রিক্স রিডাকশন স্পেশালিস্ট মুসফিকা সুলতানা।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন মেলান্দহ পৌরসভার মেয়র শফিক জাহেদি রবিন, অনলাইনে যুক্ত ছিলেন বাসাইল পৌরসভার মেয়র রাহাত হাসান, ওয়ার্ল্ড ব্যাংকের প্রতিনিধি শান্তনু লাহিরি ও কার্ল ডিনজেল।


বিষয়: কর্মশালা


আপনার মূল্যবান মতামত দিন:

Top