রাজশাহী শনিবার, ৪ঠা মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১

মাধ্যমিকে রাজশাহী বোর্ডে এগিয়ে মেয়েরা


প্রকাশিত:
২৮ জুলাই ২০২৩ ১৮:৩২

আপডেট:
৪ মে ২০২৪ ১১:১৮

ফাইল ছবি

রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফলে এবারও ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে মেয়েরা। পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি উভয় দিক থেকেই তারা এগিয়ে রয়েছে।

চলতি বছর বোর্ডের ৮৭ দশমিক ৮৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এ বছর অংশ নেওয়া ২ লাখ ৬ হাজার ৩৩০ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৭৮ হাজার ৯৫৮ জন।

শুক্রবার (২৮ জুলাই) দুপুরে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের দফতরে প্রকাশিত ফলে এসব তথ্য জানা যায়।

বোর্ডের ফল বিশ্লেষণে দেখা যায়, এ বছর জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৮৭৭ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিলেন ৪২ হাজার ৫১৭ জন। অর্থাৎ এ বছর জিপিএ-৫ কমেছে ১৫ হাজার ৬৪০ জন।

এবছর জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ১৪ হাজার ৭১৩ জন ছাত্রী ও ১২ হাজার ১৬৪ জন ছাত্র। অর্থাৎ জিপিএ-৫ প্রাপ্তিতে এ বছরও এগিয়ে রয়েছে ছাত্রীরা।

এছাড়াও বোর্ডে ছাত্রের পাসের হার ৮৫ দশমিক ৮৫ শতাংশ ও ছাত্রী পাসের হার ৯০ দশমিক ০৮ শতাংশ। অর্থাৎ পাসের হারেও এগিয়ে রয়েছে ছাত্রীরা।

এবছর বোর্ডের ৮ জেলায় ২ হাজার ৬৮১ স্কুলের মধ্যে শতভাগ পাস করেছে ১৭৮ স্কুলের শিক্ষার্থীরা। তবে বোর্ডের একটি মাত্র প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থীই পাস করেন নি।

এবিষয়ে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, এ বছরও পাস ও জিপি-৫ এ ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে মেয়েরা। আগের বছর অর্ধেক নম্বরের পরীক্ষা হয়েছিল। কিন্তু এ বছর পূর্ণ নম্বরেই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সে কারণে জিপিএ-৫ ও পাশের হারে কিছুটা পরিবর্তন হতে পারে।

 

 

আরপি/এসআর


বিষয়: এসএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

Top