রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

রাজশাহীতে বিশ্ব উচ্চ রক্ত চাপ দিবস পালিত


প্রকাশিত:
১৮ মে ২০২৩ ০২:২০

আপডেট:
১৮ মে ২০২৩ ০২:৩৮

ছবি: রাজশাহী পোস্ট

‘সঠিকভাবে রক্তচাপ মাপুন, নিয়ন্ত্রণে রাখুন এবং দীর্ঘজীবী হোন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব রক্তচাপ দিবস পালন করেছে বাংলাদেশ ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের রাজশাহী শাখা। সোমবার (১৭ মে) দিবসটি উপলক্ষে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে দিবসটি পালন করা হয়। কর্মসূচীর অংশ হিসেবে দিনব্যাপি ফ্রি প্রেসার, ইসিজি ও ডায়াবেটিস পরীক্ষা করা হয়। বিকেল চারটার দিকে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় বাংলাদেশ ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের রাজশাহী শাখার সাধারণ সম্পাদক প্রফেসর মহা: হবিবুর রহমানের সভাপতিত্ব উপস্থিত ছিলেন কলেজ হাসপাতালের আইসিইউ বিভাগীয় প্রধান ডা. আবু হেনা মোস্তফা কামাল, রামেক হাসপাতালের হৃদরোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোল্লা মোঃ ইফতেখার হোসেন, হৃদরোগ বিভাগের রেজিস্টার ডা. এ এস এম সায়েম, দৈনিক সোনালী সংবাদ পত্রিকার সম্পাদক আলি প্রমুখ।

আলোচসা সভায় রামেক হাসপাতালের হৃদরোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোল্লা মোঃ ইফতেখার হোসেন বলেন, উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক। কারণ, এই রোগের কোনো দৃশ্যমান লক্ষণ থাকে না। ফলে কারো উচ্চ রক্তচাপ থাকলেও, তিনি যদি পরিমাপ না করেন তাহলে তার পক্ষে জানা সম্ভব নয় যে তিনি এই রোগে আক্রান্ত। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের সবচেয়ে ভালো কৌশল হচ্ছে রক্তচাপ নির্ণয় করা।

সভাপতির বক্তব্যে প্রফেসর মহা: হবিবুর রহমান বলেন, উচ্চ রক্তচাপের ফলে অনেক সময় একজন মানুষের জীবনে বড় ধরনের অঘটন ঘটতে পারে। এ জন্য সঠিকভাবে উচ্চ রক্তচাপ পরীক্ষা করা প্রয়োজন। আর এটি কমাতে হলে অবশ্যই আমাদের দৈনন্দিন জীবনে পরিবর্তন আনতে হবে।

সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলছেন, ২০২২ সালে প্রতি পাঁচজনে একজন বা জনসংখ্যার ২১ শতাংশ উচ্চ রক্তচাপে আক্রান্ত ছিল। কিন্তু নতুন পরিসংখ্যানে উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগী পাওয়া গেছে প্রায় ২৪ শতাংশ। আর সরকার নিবন্ধিত রোগীর সংখ্যা দেড় লাখের ওপরে। বাকিরা সরকারি চিকিৎসার বাইরে। এদিকে এক সেমিনারে বাংলাদেশ মেডিসিন সোসাইটি ও স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, দেশের জনসংখ্যার ২৭ শতাংশ বা চার কোটির বেশি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে। আবার তাদের মধ্যে ৫৯ শতাংশ জানেনই না যে, তারা এতে ভুগছেন।

উল্লেখ্য, ওয়ার্ল্ড হাইপারটেনশন লীগের সদস্য হিসেবে ‘হাইপারটেনশন কমিটি অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ’ ২০০৬ সাল থেকে প্রতি বছর ১৭ মে দিবসটি পালন করে আসছে। তারই ধারাবাহিকতায় এ বছরও জনসচেতনতায় এ দিবসকে ঘিরে নানা উদ্যোগ নেয়া হয়েছে।

 

আরপি/ এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top