রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

সেই খুকি আপাকে আইসিইউতে স্থানান্তর


প্রকাশিত:
২৩ ডিসেম্বর ২০২২ ১০:৩০

আপডেট:
২ মে ২০২৪ ২০:৩৭

ছবি: রাজশাহী পোস্ট

নির্বাচিত শ্রেষ্ঠ জয়িতা ও রাজশাহীর একমাত্র নারী পত্রিকা বিক্রেতা দিল আফরোজ খুকি ওরফে খুকি আপাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয়েছে। স্ট্রোক করে সংকটাপন্ন শারীরিক অবস্থা নিয়ে হাসপাতালের নিউরোমেডিসিন ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলেন তিনি।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুরে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, বুধবার (২১ ডিসেম্বর) রাত আনুমানিক ১১টার দিকে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয়।

শামীম ইয়াজদানী জানান, নিউরোমেডিসিন ওয়ার্ডে আমাদের কর্মী সংখ্যা তুলনামূলক কম। তাই সেখানে খুকির প্রয়োজনীয় যত্ন নেওয়া সম্ভব হচ্ছিল না। তার পরিচর্যার জন্য নিকটাত্মীয় বা নিজের কেউ ছিল না। তাই চিকিৎসকরাও তাকে আইসিইউতে স্থানান্তরের পরামর্শ দিয়েছিলেন।

আইসিইউতে আমাদের যথেষ্ট দক্ষ কর্মী আছে। তাছাড়া তার সামাজিক অবদান ও আত্মমর্যাদার জন্য তার সংগ্রামের কথা বিবেচনা করে আমরা তাকে আইসিইউতে স্থানান্তরের সিদ্ধান্ত নেই। খুকির শারীরিক অবস্থা অপরিবর্তিত আছে, কোনো উন্নতি বা অবনতি এখনও লক্ষ করা যায়নি বলেও জানান তিনি।

জানতে চাইলে নিউরোমেডিসিন ওয়ার্ডের রেজিস্ট্রার এবিএম মাহবুবুল হক বলেন, সর্বশেষ যা লক্ষ করি, তিনি খাবার খেতে পারছিলেন না। এ জন্য নলের মাধ্যমে লিকুইড জাতীয় খাবার খাওয়ানোর চেষ্টা করা হচ্ছিল।

প্রসঙ্গত, গত শনিবার (১৭ ডিসেম্বর) সন্ধ্যা আনুমানিক সাড়ে ৬টার দিকে নগরীর লক্ষ্মীপুর মোড় থেকে দিল আফরোজ খুকিকে উদ্ধার করে রামেক হাসপাতালের ৩৭ নং ওয়ার্ডে ভর্তি করা হয়। চিকিৎসকদের পরামর্শে পরদিন (রোববার) সকালে তাকে ৭ নম্বর ওয়ার্ডে স্থানান্তর করা হয়। হাসপাতালে কোনো বিছানা না পাওয়ায় বারান্দাতেই তার চিকিৎসা চলছিল।

রোববার (১৮ ডিসেম্বর) দুপুরে নিউজ প্রকাশ হলে বিষয়টি অনেকের সুনজরে আসে। সোমবার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষে মেয়রপত্নী ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি নারী নেত্রী শাহীন আকতার রেণী খুকিকে দেখতে যান। তিনি খুকির চিকিৎসার খোঁজ নেন এবং বেডের ব্যবস্থা করে দেন।

দিল আফরোজ খুকি রাজশাহী মহানগরীর একমাত্র নারী সংবাদপত্র বিক্রেতা। ষাটোর্ধ্ব এই নারী দিনভর পরিশ্রম করলেও অনেক কষ্টে জীবনযাপন করেন। ২০২০ সালে সোশ্যাল মিডিয়ায় খুকির জীবন-সংগ্রামের একটি ভিডিও প্রকাশ পাওয়ার পর বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে আসে। প্রধানমন্ত্রীর নির্দেশে জেলা প্রশাসন খুকির পাশে দাঁড়ায়। এছাড়াও ২০২০ সালে শ্রেষ্ঠ জয়িতার পুরস্কার পান জীবন সংগ্রামের অদম্য এই নারী।

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top