রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

‘বাঙালি জাতি নানা চড়াই-উতরাই পেরিয়ে মাথা উঁচু করে দাঁড়িয়েছে’


প্রকাশিত:
১৭ ডিসেম্বর ২০২২ ০৩:৪৯

আপডেট:
১৭ ডিসেম্বর ২০২২ ০৩:৫২

ছবি: রাজশাহী পোস্ট

মুক্ত বাঙালি জাতি ধীরে ধীরে নানা চড়াই-উতরাই পেরিয়ে আজ উন্নয়নের মহাযাত্রায় মাথা উঁচু করে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ।

শুক্রবার (১৬ ডিসেম্বর) দুপুরে রাজশাহী মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে কুচকাওয়াজ অনুষ্ঠানে এ মন্তব্য করেন।

এর আগে, মহান বিজয় দিবস উপলক্ষে প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ।

বক্তব্যের শুরুতেই ইতিহাসের মহানায়ক স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চারনেতা, মহান মুক্তিযুদ্ধে আত্ম দানকারী ৩০ লাখ শহিদ ও ২ লাখ নির্যাতিত মা-বোনকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন বিভাগীয় কমিশনার।

তিনি বলেন, শহিদের আত্নত্যাগ কখনও বৃথা যায় না। শহিদদের আত্মত্যাগের মাধ্যমে অর্জিত হয়েছে আমাদের মহান বিজয়। তাঁরা আমাদেরকে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াবার পথ তৈরি করে দিয়ে গেছেন।

জিএসএম জাফরউল্লাহ্ বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চ বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে অকুতোভয় বাঙালি জাতি ঝাঁপিয়ে পড়েছিল মুক্তির মূলমন্ত্রে। ১৯৭১ সালের আজকের এই দিনে দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত হয় বাঙালি জাতির দীর্ঘদিনের আকাঙ্ক্ষিত ও গৌরবান্বিত বিজয়। সেই সঙ্গে অবসান হয় বাঙালি জাতির ২৩ বছরের শোষণ ও বঞ্চনার। এই বিজয় শাসকের বিরুদ্ধে শোষিতের, অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের, বঞ্চনার বিরুদ্ধে অধিকার আদায়ের এবং মিথ্যার বিরুদ্ধে সত্যের।

বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার প্রসঙ্গ টেনে বিভাগীয় কমিশনার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের দরবারে উন্নয়নের রোল মডেল হিসেবে মর্যাদা লাভ করেছে। মহান বিজয়ের ৫২তম বছরে এসে আমরা বেশ কিছু গৌরবময় সাফল্য অর্জন করেছি, যা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে।

বাংলাদেশ নিম্ন আয়ের দেশ হতে মধ্যম আয়ের দেশে রুপান্তরিত হয়েছে। আমরা বিশ্বের ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট উৎক্ষেপণের গৌরব অর্জন করেছি। আমাদের মাথাপিছু আয় ২ হাজার ৮২৪ মার্কিন ডলার। বাংলাদেশে এখন শতভাগ বিদ্যুতায়ন হয়েছে। দেশের যোগাযোগ ব্যবস্থায় অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে। আমরা পদ্মাসেতু, মেট্রোরেল, কর্ণফুলী টানেল করতে পেরেছি। ভূমিহীন ও গৃহহীনদের জমিসহ ঘর প্রদান করে ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বে বিরল নজির গড়েছেন বলেও উল্লেখ করেন তিনি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নে বাংলাদেশ আজ বিশ্বের বিস্ময় মন্তব্য করে বিভাগীয় কমিশনার বলেন, আজ বাংলাদেশ ডিজিটাল দেশে রুপান্তরিত হয়েছে। দেশের সর্বত্র ডিজিটালের ছোঁয়া লেগেছে। ঘরে বসে প্রায় সব ধরনের সেবা পাওয়া যায়। বাংলাদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে তরুণ প্রজন্মকে আধুনিক শিক্ষায় মনোনিবেশের আহ্বানও জানান এই সরকারি কর্মকর্তা।

অনুষ্ঠানে রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে শুক্রবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন এবং জেলা পুলিশ লাইন্সে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে রাজশাহীতে দিবসটির কার্যক্রম শুরু হয়। সকাল সাড়ে ৭ টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরের শহিদ স্মৃতিস্তম্ভে বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের শহিদদের শ্রদ্ধাভরে স্মরণ করেন।

এছাড়াও বিভাগীয় ও জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত দপ্তর ও সংস্থার প্রধান, রাজনীতিবিদ, ব্যবসায়ী, সাংবাদিক, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দসহ নানা শ্রেণি-পেশার মানুষ নগরীর বিভিন্ন স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

 

 

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top