রাজশাহী শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

দৃষ্টি প্রতিবন্ধীদের কর্মসংস্থান-বিনামূল্যে চিকিৎসার দাবি


প্রকাশিত:
৫ নভেম্বর ২০২২ ০৮:৩৭

আপডেট:
১৮ মে ২০২৪ ১১:৪০

ছবি: রাজশাহী পোস্ট

যোগ্যতার ভিত্তিতে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান এর ব্যবস্থা করাসহ চার দফা দাবি জানিয়েছে জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থা। এছাড়া হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টারসমূহে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের দাবি জানান তারা।

শুক্রবার ( ৪ নভেম্বর) বিকেলে রাজশাহী পবা উপজেলার মুরারীপুর এলাকায় নিজ কার্যালয়ে ৫৪ তম বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উদযাপন উপলক্ষে তারা এসব দাবি জানান।

এসময় বক্তারা বলেন, দেশে মোট জনগোষ্ঠীর প্রায় ১০ শতাংশই কোনো না কোনোভাবে প্রতিবন্ধী। প্রতিবন্ধী ব্যক্তি অধিকার ও সুরক্ষা আইন-২০১২ অনুযায়ী দেশে শারীরিক প্রতিবন্ধী, দৃষ্টি প্রতিবন্ধী, মানসিক প্রতিবন্ধী, বুদ্ধি প্রতিবন্ধীসহ মোট ১১ ধরনের প্রতিবন্ধী মানুষ রয়েছে। অথচ কর্মসংস্থানের সুযোগ না থাকার জন্য এসব মানুষ পরিবার ও সমাজের গলগ্রহ হয়ে মর্যাদাহীন জীবনযাপন করছে।

তারা বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান সৃষ্টির জন্য ২ শতাংশ নিয়োগ করলে ৫ শতাংশ কর ছাড় পাওয়া যাবে, এ মর্মে বিধান সংশোধন করা হলে তা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কর্মসংস্থান সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করবে। দৃষ্টিপ্রতিবন্ধী মানুষের নিরাপদ চলাচলের জন্য সাদাছড়ি নিরাপত্তা দিবসের গুরুত্ব অনেক। কেননা দৃষ্টিপ্রতিবন্ধী মানুষ এই সাদাছড়ির মাধ্যমেই নিরাপদভাবে ঘরের বাইরে চলাচলে সক্ষম হন।

তারা আরও বলেন, নামমাত্র মাসে ৮৫০ টাকা করে ভাতা পান দৃষ্টি প্রতিবন্ধীরা। এটা দিয়ে মাসের খরচ জোগানো অসম্ভব। প্রত্যেক দৃষ্টি প্রতিবন্ধী পরিবারকে মাসে কমপক্ষে ৫ হাজার ভাতা প্রদান করতে হবে।

এসময় জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থা কেন্দ্রীয় কমিটির মহাসচিব মো: আইউব আলী হাওলাদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পবা উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লসমী চাকমা। এছাড়া দৃষ্টি প্রতিবন্ধী সংস্থা রাজশাহী জেলা শাখার সভাপতি শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক জরিনা খাতুন, কোষাধ্যক্ষ সাবানা বেগমসহ শতাধিক দৃষ্টি প্রতিবন্ধী উপস্থিত ছিলেন।

জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থা কেন্দ্রীয় কমিটির মহাসচিব তাদের ৪ দফা দাবি তুলে ধরেন। তিনি বলেন, সংস্থার প্রধান কার্যালয়টি সংস্থার নামে স্থায়ীভাবে বিনামূলে বরাদ্ব প্রদান করতে হবে, যোগ্যতার ভিত্তিতে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানের ব্যবস্থা করা, প্রতিবন্ধীর ভিক্ষাবৃদ্ধি দূরীকরণের জন্য তাকে বা তার পরিবারের যে কোন এক জনকে কর্মসংস্থানের মাধ্যমে ভিক্ষাবৃত্তি থেকে মুক্ত করা ও দৃষ্টি প্রতিবন্ধীদের সরকারি আধাসরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও ব্যক্তিগত হসপিটাল বা ক্লিনিকে বিনামূল্যে চিকিৎসা গ্রহণ করতে পারে তাহার ব্যবস্থা করতে হবে বলে জানান তিনি।

এসময় ১০০ অসহায় দৃষ্টি প্রতিবন্ধীদর মাঝে জিআর চাল বিতরণ, সাদাছড়ি ও হাত ঘড়ি বিতরণ করা হয়।

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top