রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

আগাম শীতকালীন সবজির দাম নাগালের বাইরে


প্রকাশিত:
১৪ অক্টোবর ২০২২ ০৮:০৬

আপডেট:
১৪ অক্টোবর ২০২২ ১০:২০

ফাইল ছবি

বাজারে উঠতে শুরু করেছে বিভিন্ন শীতকালীন সবজি। শীত শুরু হতে আরও কিছু দিন বাকি থাকলেও বাজারে দেখা মিলছে শীতের সবজি। বাজারে বিভিন্ন ধরনের শীতকালীন সবজি উঠলেও ঊর্ধ্বমুখী দামের কারণে কিনতে পারছেন না সাধারণ ক্রেতা।

বিক্রেতারা বলছেন, নতুন সবজি উঠতে শুরু করেছে তাই দাম একটু বেশি। বাজারে আগাম সবজি উঠছে আমদানি কম থাকায় দাম বেশি। তবে শীত শুরু হয়ে গেলে এ দাম আর থাকবে না। তখন সাধারণ ক্রেতার নাগালেই থাকবে সবজির দাম।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) রাজশাহীর বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।

বাজার ঘুরে দেখা গেছে, টমেটোর কেজি বিক্রি হচ্ছে ১৪০ টাকায়। ফুল কপি কেজি বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকায়। গাজর বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকা কেজি। বরবটি বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকা কেজি। এ সবজিগুলো কয়েক সপ্তাহ ধরেই এমন দামে বিক্রি হচ্ছে।

বাজারে প্রতিকেজি কাঁচা মরিচের দাম ৬০ থেকে ৮০ টাকা। এদিকে আলু ২৫ টাকা, শসা ৮০ টাকা, করলা ৬০ টাকা, ঢেঁড়স ৩৫-৪০ টাকা, কাঁচা পেঁপে ২৫-৩০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, ঝিংগা ৬০ টাকা, কাঁকরোল ৬০ টাকা, পটল ৩৫-৪০ টাকা, লাউ পিচ ৪০ টাকা, বিক্রি হচ্ছে।

আদার দাম কেজিতে বিক্রি হচ্ছে হচ্ছে ৮০-১০০ টাকায়। দেশি পেঁয়াজের বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা কেজি। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকা কেজি। রসুন বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি। ডিমের দামও কিছুটা বেড়েছে সাদা ডিমের হালি ৪২ লাল ডিমের হালি ৪৪।

এই দিকে বেড়েছে বয়লার মুরগির দাম কেজিতে ১৫ টাকা। বিক্রি হচ্ছে ১৭৫ টাকা। সোনালী মুরগি ২৯০-৩০০ টাকা এবং লাল লেয়ার মুরগি ২৫০-২৭০ টাকা কেজি। দেশী মুরগি ৪২০ টাকা কেজি, হাস ৪২০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এছাড়া বাজারে দেখা মিলেছে লাল, হলুদ, সবুজ ক্যাপসিকামের। সবুজ ক্যাপসিকাম আড়াইশ টাকা কেজি বিক্রি হচ্ছে। হলুদ ও লাল ক্যাপসিকাম ৩০০ টাকা কেজি।

কাঁচামরিচের দাম বৃদ্ধির বিষয়ে সাহেব বাজারের সবজি ব্যবসায়ী জামাল বলেন, কাঁচামরিচের দাম বৃদ্ধি পাচ্ছে। আমদানি বেশি থাকলে দাম কমে আর আমদানি কম থাকলে দাম বাড়ে। গত সপ্তাহের তুলনায় টমেটো ও কাঁচামরিচের দাম বৃদ্ধি পেয়েছে। তবে রাজশাহীর বাজারে দাম আর বাড়বে না বলে মনে করছি।

আরপি/ এসএইচ 



আপনার মূল্যবান মতামত দিন:

Top