রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

আজ রাজশাহী প্রেসক্লাব সভাপতির জন্মদিন


প্রকাশিত:
২৫ আগস্ট ২০২২ ০২:৩৭

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ০৬:৫৮

সাইদুর রহমান। ফাইল ছবি

আজ বুধবার (২৪ আগস্ট) ভাষাসৈনিক পরিবারের অন্যতম সদস্য এবং উত্তরবঙ্গের সর্ববৃহৎ অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ ও রাজশাহী প্রেসক্লাব সভাপতি সাইদুর রহমানের ৫৮তম জন্মদিন। ১৯৬৪ সালের আজকের এ দিনে দেশের ঐতিহ্যবাহী রাজনৈতিক পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

রাশিয়ার পিপল‘স ফ্রেন্ডশিপ (গণমৈত্রী) ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করে দেশে এসে শুরু করেন সাংবাদিকতা। রাজশাহীতে এখনো পর্যন্ত দাপটের সঙ্গে সাংবাদিকতা করছেন তিনি। মুক্তিযুদ্ধের চেতনার স্বপক্ষের সাহসী গণমাধ্যম দৈনিক ভোরের কাগজের রাজশাহীর স্টাফ রিপোর্টার হিসেবে কাজ করছেন পত্রিকাটির প্রতিষ্ঠালগ্ন থেকেই। এছাড়া নতুন প্রজন্মের সাংবাদিকদের তিনি শিক্ষা দিচ্ছেন হাতেকলমে। তার হাত ধরেই বেশ কয়েকজন দাপুটে সাংবাদিক তৈরি হয়েছেন। পরবর্তীতে যাদের কর্মস্থল হয় বিবিসি, সময় টিভি, ইন্ডিপেন্ডেন্ট ও যমুনা টেলিভিশন এবং দ্য নিউ এইজসহ জনপ্রিয় বিভিন্ন গণমাধ্যম।

কর্মসূচিতে বক্তব্য রাখছেন সাইদুর রহমান

বঙ্গবন্ধুর বাকশাল সরকারের রাজশাহী জেলা গভর্নর জননেতা আতাউর রহমান ও ভাষাসৈনিক মনোয়ারা রহমানের সুযোগ্য সন্তান সাইদুর রহমান দীর্ঘদিন ধরে জনসেবায় ব্রত রয়েছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ অন্তত ১৭ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা জননেতা মাদার বখশ‘র নাতি সাইদুর রহমান সাংবাদিকতার পাশাপাশি সরাসরি জনসেবামূলক কাজে নেতৃত্ব দিচ্ছেন। ২০১২ সালের ২৫ ফেব্রুয়ারী স্ট্রোক করেন তিনি এবং ওই সময় তার বামদিক সম্পূর্ণ প্যারালাইজ হয়ে যায়। তখন তার পাশে দাঁড়ান ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, দেশবরেণ্য সাংবাদিক ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তসহ বিশিষ্টজনরা। তবে স্ট্রোকের পর চিকিৎসকের ভুল ওষুধ প্রয়োগের ফলে তার কিডনিজনিত সমস্যা তৈরি হয়।

পরে অবস্থা আরো জটিল হলে তৎকালীন রাজশাহীস্থ ভারতীয় হাইকমিশনার সঞ্জিব মিত্র এগিয়ে আসেন এবং ভারতে চিকিৎসা নেয়ার জন্য দ্রুত সময়ের মধ্যে ভিসা তৈরিতে সহযোগিতা করেন। পরে ২০১৪ সালে সাইদুর রহমান ভারতের বিখ্যাত কিডনি বিশেষজ্ঞ ডা. অভিজিৎ তরফদারের কাছে চিকিৎসা নেন। সেখানে সুচিকিৎসা পেয়ে এবং শারীরিক ব্যায়াম ও বিভিন্ন থেরাপি গ্রহণ করে তিনি কিছুটা সুস্থ। আর চোখের সমস্যার জন্য কলকাতার ডা. সুচেতনা মুখার্জির কাছে চিকিৎসা নিয়ে আসছেন তিনি। সবশেষ গত বছরের ১৭ জুলাই সাইদুর রহমানের দাঁতের অস্ত্রোপচার করা হয়। এন্টিবায়োটিক ট্যাবলেট বা পেইন কিলার প্রয়োগ তার জন্য নিষিদ্ধ। সেজন্য তিনি দুই মাস পরপর ভারতে গিয়ে সেই চিকিৎসকদের কাছে কিডনিজনিত ও চোখের সমস্যায় ফলোআপ চিকিৎসা নেন।

চিকিৎসার জন্য বর্তমানে ভারতের কলকাতায় রয়েছেন তিনি। মঙ্গলবার দিনগত রাত সোয়া ১২টায় রাজশাহী থেকে রওনা দিয়ে সেখানে পৌঁছেছেন বুধবার (২৪ আগস্ট) বেলা ৩টায়। চিকিৎসা নিতে কলকাতায় থাকায় এ বছর আনুষ্ঠানিকভাবে তার জন্মদিন পালন করা না হলেও বিশিষ্টজনরা শুভেচ্ছা জানিয়েছেন সাইদুর রহমানকে। তিনিও সকলের কাছে দোয়া চেয়েছেন।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top