রাজশাহী বুধবার, ১৫ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১

ডিমের হালি ৪৪, ব্রয়লারের কেজি ১৬০ টাকা


প্রকাশিত:
১০ আগস্ট ২০২২ ০২:১১

আপডেট:
১৫ মে ২০২৪ ১৯:৪২

সারাদেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম হু-হু করে বাড়ছে। অন্যান্য পণ্যের দাম বৃদ্ধির পাশাপাশি এবার বেড়েছে ব্রয়লার মুরগির ডিমের দর। রাজশাহীতে প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৪৪ টাকায়। মাংসের মধ্যে সবচেয়ে কমদামী ব্রয়লার মুরগির কেজিতে বেড়েছে ১০ টাকা।

জ্বালানি তেলের দাম বাড়ার প্রভাব পোল্ট্রি সেক্টরে পড়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এতে নিত্যপণ্যটির দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। মঙ্গলবার (৯ আগস্ট) রাজশাহীর সাহেববাজার, নিউমার্কেট, লক্ষীপুর কাঁচাবাজারসহ বিভিন্ন এলাকা ঘুরে এই তথ্য পাওয়া গেছে।

রাজশাহীর বাজার ও মুদি দোকান ঘুরে দেখা যায়, এলাকাভেদে মুরগির লাল ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৪০ টাকায়। কোথাও কোথাও ৪৪ টাকা হালি হিসেবে বিক্রি হচ্ছে লাল ডিম। সাদা ডিম বিক্রি হচ্ছে ৪০ টাকা হালি হিসেবে ১২০ টাকা ডজন। ব্যবসায়ীরা বলছেন, গত তিন ধরে বাড়তি দামের তাদের ডিম কিনতে হচ্ছে।তাই বিক্রিও করতে হচ্ছে বেশি দামে।

উপশহর এলাকার মুদি ব্যবসায়ী মো. হিমু বলেন, ডিম ১০ টাকার উপরে পিস কেনাই পড়ে। ১১ টাকা পিস বিক্রি করি। পাইকাররা যেমন দামে দেয়, আমাদের ওই রকম দামেই বিক্রি করতে হয়। আমার এখানে ডিম পাইকাররা দিয়ে যায়। ৩৮ টাকা দামে কিনে ৪০ টাকায় বিক্রি, খুববেশি লাভ হয়না।

সাহেববাজারের ডিম ব্যবসায়ী শামীম হোসেন বলেন, ডিমের দাম আরোও বাড়বে। ৫০ টাকা হালি লাল ডিম আর ৪৫ টাকা হালি সাদা ডিম বিক্রি হবে। এখন লাল ডিম পাইকারি ৪০ টাকা আর সাদা ডিম বিক্রি হচ্ছে ৩৮ টাকা। সবকিছুর দাম বাড়তি তাই ডিমের দাম বাড়ছে।

একই বাজারের মুদি দোকানদার ফয়সাল আহম্মদ বলেন, দাম বাড়তে গত এক সপ্তাহ ধরে তারা বলতেছিল। প্রতিদিনই প্রতি শ-তে ২০ টাকা, ৩০ টাকা করে বাড়ছে। এখন এসে হালি বিক্রি করতে হয় ৪৪ টাকা, ৪৫ টাকা।

বাজারে ডিম-মুরগির দাম নিয়ে জানতে চাইলে সাইফুল ইসলাম বলেন, সপ্তাহের মধ্যে দুইবার মুরগির দাম বেড়েছে। ২৯ তারিখে সাদা ডিমের হালি ছিল ৩৪ টাকা, লাল ৩৮ টাকা। আর আজ ৯ আগস্ট লাল ডিম ৪৪ টাকা আর সাদা ৪০ টাকা। ব্র্রয়লার মুরগি কেজি ছিল ১৪৫ টাকা আর আজ ১৬০ থেকে ১৬৫ টাকা। সোনালী ২৫০ টাকা, হাঁস ৪৫০ টাকা, কক ২৬০ টাকা।

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top