রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১

‘দুর্যোগ ব্যবস্থাপনায় বিশ্ব মডেল বাংলাদেশ’


প্রকাশিত:
২০ জুলাই ২০২২ ০৫:৩৮

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ১৮:৫৬

‘দুর্যোগ ব্যবস্থাপনায় সারাবিশ্বে মডেল বাংলাদেশ। দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলী (এসওডি) শুধুমাত্র বাংলাদেশে রয়েছে। যেটি তৈরি করা হয়েছে দেশের দুর্যোগ ম্যানেজমেন্টের জন্য’- মঙ্গলবার (১৯ জুলাই) দুপুরে রাজশাহীতে এক প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কর্মশালাটির আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল। প্রধান অতিথির বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক (গবেষণা ও প্রশিক্ষণ) আব্দুল্লাহ আল-মামুন। কর্মশালায় বক্তারা বলেন, প্রাকৃতিক, ভৌগলিক ও আর্থ সামাজিক কারণে বাংলাদেশ বেশ দুর্যোগপ্রবণ। তবে এসওডি থাকায় যেকোনো দুর্যোগ মোকাবেলা করতে তাৎক্ষনিক পদক্ষেপ গ্রহণ সম্ভব। লিখিত নীতিমালা দেখে বাইরের দেশের প্রতিনিধিরা অবাক হয়ে যায়। এটি দেশের অ্যাসেট। পৃথিবীর কোনো দেশে এমন লিখিত নীতিমালা নেই।

তারা বলেন, দুর্যোগ সহনশীল বাংলাদেশ বিনির্মাণে কাজ করতে হবে। যেটির লিগ্যাল ফ্রেমওয়ার্ক দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এ ব্যাপারে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যদের তৎপর থাকার আহবান জানানো হয় কর্মশালায়।

এদিন কর্মশালায় অন্যান্যের মাঝে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সালাউদ্দিন আল ওয়াদুদ, রাজশাহী প্রেসক্লাব সভাপতি সাইদুর রহমান, দৈনিক আমাদের রাজশাহী‘র সম্পাদক আফজাল হোসেন, ভোরের কাগজ প্রতিনিধি আমানুল্লাহ আমানসহ সংশ্লিষ্ট সকল দপ্তর থেকে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top