রাজশাহী সোমবার, ৬ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১

মাদ্রাসা শিক্ষককে মুক্তিযুদ্ধের বই পড়ার শাস্তি


প্রকাশিত:
২ ফেব্রুয়ারি ২০২২ ২০:৪২

আপডেট:
৬ মে ২০২৪ ১০:৩৩

ফাইল ছবি

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরের দুই মাদ্রাসা শিক্ষককে বঙ্গবন্ধুর হাতে লেখা তিনটি এবং মুক্তিযুদ্ধকালীন দুটি বই পড়ার শাস্তি দিয়েছে রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালত। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে কেকের পরিবর্তে পাউরুটি কাটার দন্ড হিসেবে তাদের এই বই পড়ার নির্দেশ দেয় আদালত।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) সকালে রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন। আসামিরা হলেন-গোমস্তাপুরের বোয়ালিয়া ইউনিয়নের বৈরতলা দাখিল মাদ্রাসার সুপার আব্দুস সালাম ও শিক্ষক গোলাম কিবরিয়া।

দোষী প্রমাণিত হওয়ায় আদালত তাদের এক বছরের সশ্রম কারাদণ্ডসহ এক লাখ টাকা জরিমানা করেন। অনাদায়ে আরো এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। তবে আসামীদের কারাগারে না পাঠিয়ে ৫টি শর্ত দিয়ে প্রবেশনে পাঠানো হয়।

একই মামলায় অভিযোগ প্রমাণিত না হওয়ায় অপর আসামী আজমল হক, হামিদুর রহমান, কুতুবুল আলম, মহসীন রেজা, মনিরুল ইসলাম ওরফে মান্নান, আজিজুর রহমান, শীষ মোহাম্মদ আলী ও মোস্তাক আহমেদকে মামলা থেকে অব্যাহতি দেন আদালত।

শাস্তির পরিবর্তে তাদের প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে এক বছর সময় কালের জন্য এই প্রবেশন দেওয়া হয়েছে। প্রবেশনকালের শর্ত হিসেবে আসামীদের কোনরূপ অপরাধের সঙ্গে জড়িত না হওয়া, একই ধরনের অপরাধ পুনরায় না করা, ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধ, সংগ্রাম সম্পর্কে নিজেরা অধ্যয়ন করে জানা, সহকর্মী শিক্ষক ও নিজ মাদ্রাসার শিক্ষার্থীদের সেই গৌরবের ইতিহাস জানানো এবং আইন প্রয়োগকারী সংস্থার তত্বাবধানে থাকা ও তলব করলে যথাসময়ে উপস্থিত হওয়ার বিষয়ে বলা হয়েছে।

প্রবেশনকালীন সময়ে জাতির পিতার নিজ হাতে লেখা তিনটি বই (অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা ও আমার দেখা নয়াচীন) এবং মহান মুক্তিযুদ্ধের উপর দুটি বই (জাহানারা ইমামের রচিত একাত্তরের দিনগুলো এবং রণাঙ্গনের মুক্তিযুদ্ধাদের লেখা একাত্তরের চিঠি) পড়ার পাশাপাশি আসামিদের প্রত্যেককে প্রবেশনের প্রতি দায়িত্বশীল হিসেবে ২০ টি গাছ (১০ টি ফলজ ও ১০ টি বনজ) রোপন করতে বলা হয়েছে।

রায়ে আরও উল্লেখ করা হয়, প্রবেশনের কোন শর্ত ভঙ্গ করলে এই আদেশ বাতিল ও প্রত্যেককে এক বছরের সশ্রম কারাদণ্ডসহ ১ লক্ষ টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

এছাড়াও প্রতি এক মাস পর পর প্রদান করা প্রবেশন সন্তোষজনক হলে তাদের এই দণ্ড চাকুরীসহ ভবিষ্যৎ জীবনে কোনো রকম অযোগ্যতা হবে না। উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জ প্রবেশন কর্মকর্তাকে নিয়মিত প্রবেশনকালীন শর্ত প্রতিপালন ও অগ্রগতি সম্পর্কিত রিপোর্ট দাখিল করতে নির্দেশ দিয়েছেন আদালতের বিচারক।

 

 

 

 

আরপি/এসআর-০২



আপনার মূল্যবান মতামত দিন:

Top