রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

আরএমপির ৬৬৬ কনস্টেবলকে রদবদল


প্রকাশিত:
৭ জানুয়ারী ২০২২ ০৭:৫৮

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ২৩:৩১

ফাইল ছবি

রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) ১২ থানার পুলিশ কনস্টেবলদের রদবদল করা হয়েছে। সম্প্রতি পুলিশ প্রধান ড. বেনজীর আহমেদ রাজশাহী সফর করে যাওয়ার পর আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক ৬৬৬ জন কনস্টেবলের বদলি আদেশে সই করেন। কনস্টেবলদের নতুন থানা কিংবা ফাঁড়িতে যোগ দেওয়ার জন্য আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

জানা যায়, গত ২০ ডিসেম্বর আরএমপির বিভিন্ন থানা ও ফাঁড়িতে কর্মরত ২১৮ জন উপপরিদর্শক (এসআই), সহকারী উপপরিদর্শক (এএসআই), শহর উপপরিদর্শক (টিএসআই) এবং সহকারী শহর উপপরিদর্শককে (এটিএসআই) বদলি করা হয়। তাঁদের মধ্যে ১০৫ জন এসআই, ১১০ জন এএসআই, একজন টিএসআই এবং দুজন এটিএসআই ছিলেন।

আরএমপির এক থানা থেকে অন্য থানা কিংবা ফাঁড়িতে তাঁদের রদবদল করা হয়। একইভাবে পুলিশ কনস্টেবলদেরও এক থানা থেকে অন্য থানা কিংবা ফাঁড়িতে রদবদল করা হয়েছে। মধ্য শহরের থানা কিংবা ফাঁড়িতে যাঁরা ছিলেন, তাঁদের শহরতলিতে পাঠানো হয়েছে। আবার শহরতলির থানাগুলো থেকে কনস্টেবলদের আনা হয়েছে মধ্য শহরে। নতুন কর্মস্থলে পুরোনো সহকর্মীদের যেন কেউ একই থানা কিংবা ফাঁড়িতে না পান, সেটিও নিশ্চিত করা হয়েছে। এর আগে আরএমপিতে এভাবে কখনো পুলিশ সদস্যদের বদলি করা হয়নি।

সূত্র জানায়, অনেক পুলিশ সদস্য একই থানায় বছরের পর বছর ধরে ছিলেন। নানা বিতর্কেও জড়াচ্ছিলেন তাঁরা। সম্প্রতি পরকীয়ায় জড়িয়ে পড়ায় নগরীর একটি পুলিশ ফাঁড়ির ইনচার্জের বিশেষ অঙ্গ তাঁর স্ত্রী কেটে ফেলেন। এমন ঘটনা ঘটলে ভাবমূর্তির সংকটে পড়ে আরএমপি। এছাড়া আরেক ফাঁড়ির ইনচার্জের বিরুদ্ধে ফাঁড়ির ভেতরেই এক নারীর শ্লীলতাহানির অভিযোগ ওঠে। সাম্প্রতিক সময়ে পুলিশ সদস্যদের জুয়া খেলায় জড়িয়ে পড়া, মামলার ভয় দেখিয়ে টাকা আদায়, মাদক ব্যবসায়ীদের কাছ থেকে টাকা তোলাসহ আরও নানা কর্মকাণ্ডের প্রমাণ পেয়েছেন পুলিশ কমিশনার।

তাই আরএমপিকে নতুন করে সাজাতে শুরু করেছেন তিনি। প্রথম দফায় ২১৮ জনকে বদলির বিষয়টি পুলিশ সদর দপ্তর ইতিবাচক হিসেবে দেখেছে। ফলে কনস্টেবলদেরও একযোগে বদলি করা হলো। এ বিষয়ে জানতে চাইলে আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক বলেন, কেউ কেউ একই থানায় পাঁচ বছর থেকে ১৩ বছর পর্যন্ত ছিলেন। এখন যারা কম গুরুত্বপূর্ণ থানাগুলোতে ছিলেন, তাঁরাও তো ভালো থানায় আসতে চান। সে কারণে এই রদবদল করা হয়েছে। এতে পুলিশের কার্যক্রমে আরও গতি ফিরবে। নতুন জায়গায় নতুন উদ্যমে পুলিশ সদস্যরা কাজ করবেন। সে কারণেই এই বদলি।

আরএমপি কমিশনার আরও বলেন, যাঁদের বদলি করা হয়েছে তাঁরা তো দীর্ঘ সময় ধরেই এক জায়গায় ছিলেন। এখানে তাঁদের পরিবারও আছে। সবকিছু নিয়ে নতুন জায়গায় যাওয়ার জন্য আগামী ১৫ তারিখ পর্যন্ত তাঁদের সময় দেওয়া হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যেই সবাই নতুন জায়গায় যাবেন।

 

 

 

আরপি/এসআর-১৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top