রাজশাহী মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১

বরেন্দ্র অঞ্চলে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব বিষয়ক কর্মশালা


প্রকাশিত:
২২ ডিসেম্বর ২০২১ ০১:৫৮

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ০১:১৪

জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব বিষয়ক কর্মশালা

রাজশাহীতে ‘বাংলাদেশের বরেন্দ্র অঞ্চলে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবের প্রেক্ষিতে অভিযোজন সক্ষমতা ও সমস্যাসমূহ চিহ্নিতকরণ” র্শীষক মতবিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার(২১ ডিসেম্বর) সকাল ১১টায় নগরীর ওয়ারিসন রেস্তোরায় সেন্টার ফর ক্যাপাসিটি বিল্ডিং অব ভলান্টারী অর্গানাইজেশন (সিসিবিভিও) আয়োজনে এবং বিএফডিডাব্লিউ ও সি.পি.আর.ডি, ডায়কোনিয়ার সহযোগীতায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

সিসিবিভিও’র নির্বাহী প্রধান মো. সারওয়ার-ই-কামাল উক্ত মতবিনিময় কর্মশালায় সভাপতিত্ব ও উদ্বোধনী বক্তব্য প্রদান করেন।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সি.পি.আর.ডি’র সিনিয়র গবেষণা সহকারী মো. আকিব জাবেদ।

মতবিনিয়ম কর্মশালায় মূল প্রবন্ধে মো. আকিব জাবেদ বরেন্দ্র অঞ্চলে জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং সরকারী পর্যায়ে আসন্ন ন্যাশনাল এ্যাডাপ্টেশন প্লান(ঘঅচ) এ স্থানীয় সমস্যা ও আভিযোজনের প্রয়োজনীয় উদ্যোগ সম্পৃক্ত করার উপর গুরুত্বারোপ করেন।

কর্মশালায় দলীয় কাজে মোট ৪টি দল যথাক্রমে পানি, কৃষি, নারী ও স্বাস্থ্য এবং আদিবাসীদের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব কেমন তা আলোচনার মাধ্যমে খুঁজে বের করেন। তাছাড়া আলোচনার মাধ্যমে অভিযোজনের জন্য প্রয়োজনীয় পদ্দক্ষেপ ও আশুকরণীয় বিষয়গুলো অংশগ্রহণকারীরা উপস্থাপন করেন।

উক্ত মতবিনিময় কর্মশালায় অংশগ্রহণ করেন সিসিবিভিও’র রক্ষাগোলা কর্মসূচির বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, সাংবাদিক, সুশিল সমাজের অংশীজন, বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধিসহ মোট ৩০ জন।

মতবিনিময় কর্মশালটি সঞ্চালনা করেন সি.পি.আর.ডি’র গবেষণা সহকারী শেখ নূর আতায়া রাব্বী।

 

আরপি/ এমএএইচ-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top