রাজশাহী বুধবার, ৮ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১

এবার নগরীতে হচ্ছে ছয় লেন সড়ক


প্রকাশিত:
২৩ অক্টোবর ২০২১ ২০:৫৩

আপডেট:
৮ মে ২০২৪ ০৭:০৪

ছবি: সংগৃহীত

রাজশাহী নগরীতে ছয় লেন হচ্ছে একটি সড়ক। ইতোমধ্যে নগরীর বেশকিছু সড়ক ফোর লেন হয়েছে। এবার মহানগরীর তালাইমারী মোড় থেকে কাটাখালী বাজার পর্যন্ত অযান্ত্রিক যানবাহন চলাচলের লেনসহ ছয় লেন সড়ক নির্মাণ করা হচ্ছে।

মঙ্গলবার দুপুরে এই কাজের আনুষ্ঠানিক ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। রাজশাহী সিটি কর্পোরেশনের সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় এই ছয় লেন সড়ক নির্মাণ হতে যাচ্ছে।

রাসিক সূত্র জানায়, মহানগরীর চৌদ্দপায় এলাকায় ফলক উন্মোচনের মাধ্যমে নির্মাণ কাজের উদ্বোধন করেন মেয়র লিটন।

বাংলাদেশ সরকারের অর্থায়নে কাজটি বাস্তবায়ন করবে- রাজশাহী সিটি কর্পোরেশন। মীর আক্তার হোসেন লিমিটেড এই নির্মাণ কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান।

সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, তালাইমারী মোড় থেকে কাটাখালী বাজার পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ ছয় লেন সড়ক নির্মাণ কাজ শুরু হতে যাচ্ছে।

এমন সড়ক রাজশাহীতে এই প্রথম। নাগরিকদের চলাচল নির্বিঘ্ন করতে রাজশাহী মহানগরীর গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রশস্ত করা হচ্ছে।

শুধু মহাসড়ক নয়, মহানগরীর ৩০টি ওয়ার্ডের পাড়ায় মহল্লায় অলি-গলির বিভিন্ন রাস্তা নির্মাণ করা হচ্ছে। যাতে বাড়ি থেকে বের হয়ে স্বাচ্ছন্দ্যে মহাসড়কে উঠতে পারেন নাগরিকরা।

এছাড়া মহানগরীতে আরও ৫টি ফ্লাইওভার নির্মাণ করা হবে। যার নক্সা প্রণয়নসহ অন্যান্য কাজ চলছে। সড়কগুলোতে দৃষ্টিনন্দন সড়কবাতি স্থাপন হবে। আলোকায়ন ব্যবস্থার আরও উন্নয়ন করা হবে।

মেয়র আরও বলেন, রাজশাহী কৃষিপ্রধান অঞ্চল। এ অঞ্চলে বিপুল পরিমাণ কৃষিপণ্য উৎপাদিত হয়। এ জন্য রাজশাহীতে কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রচেষ্টা চলছে।

রাসিক সূত্র জানায়, ৪ দশমিক ১০ কিলোমিটার সড়কটি নির্মাণে ব্যয় হবে ৯৩ কোটি ৪৮ লাখ ৬০ হাজার টাকা। সড়কের মাঝে থাকবে ২ মিটারের সড়ক ডিভাইডার।

ডিভাইডারের দুই পাশে ১০ দশমিক ৫ মিটারের সড়ক থাকবে। সড়কের উভয়পাশে ৩ মিটার অযান্ত্রিক যানবাহন চলাচলের লেন ও উভয় পাশে ৩ মিটার ফুটপাথ ও ড্রেন।

সড়কটির সৌন্দর্য বর্ধণে ডিভাইডার ও সড়কের উভয় পাশে বৃক্ষরোপণ করা হবে। সড়কটির কাজ শেষ হলে এটি হবে বিশ্বমানের একটি সড়ক।

মেয়র লিটন বলেন, রাজশাহী মহানগরীর নেয়া প্রতিটি প্রকল্পের সঙ্গে যুক্ত হচ্ছে বৃক্ষরোপণ। যা নগরীকে সবুজ করতে সহায়তা করছে।

এ ধারা প্রতিটি প্রকল্পে থাকবে। দেশে ও দেশের বাইরে রাজশাহীর পরিচিতি হবে সবুজ নগরী- এমন পরিকল্পনা নিয়েই কাজ চলছে।

রাজশাহী সিটি কর্পোরেশন সূত্র জানায়, ইতোমধ্যে প্রশস্ত সড়ক, উড়াল সেতু, প্রতিটি ওয়ার্ডের পাড়া-মহল্লায় আধুনিক সুবিধা ভোগ করছেন নগরবাসী।

শিল্পায়ন, পরিবেশ ও বিনোদন কেন্দ্রের উন্নয়নসহ সর্বক্ষেত্রেই উন্নয়ন চলমান রয়েছে। চলমান ও নতুন প্রকল্পের কাজ শেষ হলে রাজশাহী হবে আধুনিক, উন্নত, বাসযোগ্য ও দক্ষিণ এশিয়ার মধ্যে অন্যতম সেরা মহানগরী।

সিটি কর্পোরেশন সূত্র জানায়, ইতোমধ্যে ১৮৯ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে আলিফ লাম মিম ভাটার মোড় থেকে ছোটবনগ্রাম, মেহেরচন্ডী, বুধপাড়া, মোহনপুর হয়ে চৌদ্দপায়া পর্যন্ত ৬ দশমিক ৭৯৩ কিলোমিটার ৪ লেন সংযোগ সড়ক নির্মিত হয়েছে।

সড়কের দুই পাশে ফুটপাথ, রেলওয়ে ক্রসিং, ফ্লাইওভার ও ট্রাফিক কাঠামো নির্মাণ করা হয়েছে।

নগরীর বিলসিমলা রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত চার দশমিক দুই কিলোমিটার সড়কটি উন্নীত করা হয়েছে।

সড়কের দুই পাশে চওড়া ফুটপাথ, বাইসাইকেল লেন, আরসিসি ড্রেন ও দৃষ্টিনন্দন আইল্যান্ড নির্মাণ করা হয়েছে। ১২৬ কোটি ৩৯ লাখ টাকা ব্যয়ে নগরীর উপশহর-দড়িখরবোনা, কাদিরগঞ্জ হয়ে মালোপাড়া, রাণীবাজার মোড় হয়ে সাগরপাড়া বটতলা সড়কটি প্রশস্তকরণ করা হয়েছে।

১৯৩ কোটি ২৯ লাখ টাকা ব্যয়ে ‘রাজশাহী মহানগরীর জলাবদ্ধতা দূরীকরণার্থে নর্দমা নির্মাণ (৩য় পর্যায়)’ প্রকল্পের আওতায় টারশিয়ারি নর্দমা নির্মাণ কাজ শেষ হয়েছে।

১৬৪ কোটি ১৯ লাখ টাকা ব্যয়ে আলুপট্টি -তালাইমারী মোড় পর্যন্ত আড়াই কিলোমিটার বর্তমান সড়কটির প্রশস্ত করে ৪ লেন সড়কে উন্নীতকরণ কাজ চলমান রয়েছে।

সড়ক প্রশস্তকরণ কাজটি প্রায় সমাপ্তির পর্যায়ে রয়েছে। এসবের পাশাপাশি নগরীর বন্ধ গেট হতে সিটি হাট পর্যন্ত বর্তমান দুই লেন সড়কটিও চার লেনে উন্নীতকরণ কাজ শুরু হয়েছে।

এর আওতায় ৪৪ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে বন্ধ গেট- সিটি হাট পর্যন্ত অযান্ত্রিক লেনসহ চার লেন সড়ক ও রোড ডিভাইডার নির্মাণ করা হচ্ছে।

 

আরপি/ এমএএইচ-০৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top